জনতার নিউজঃ সুইডেন থেকে দেলোয়ার হোসেন।

 

দেশে ও প্রবাসে বিপুল জনপ্রিয় সুইডেন প্রবাসী অকূতোভয় বীর মুক্তিযোদ্ধা ২ নম্বর সেক্টরের মেলাঘর ইউনিটের প্রধাণ সৈয়দ শহীদুল হক মামা দীর্ঘ তিন মাস জীবন যুদ্ধের সাথে লড়াই করার পর গত ৩০ জুন শুক্রবার দুপুরে কাতারের আল ওয়াকার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন । তার বয়স হয়েছিল ৬৫ বছর । তিনি স্ত্রী,এক ছেলে ও এক মেয়ে সন্তান রেখে গেছেন । তার ছোট ছেলে সামী ২০০৬ সালে মাত্র ১৬ বছর বয়সে ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান

কাতারের হাসপাতালে অসুস্থ বাবার পাশে শুরু থেকে অবস্থানরত ছেলে খালিদ শুভর কাছ থেকে খবর পাওয়া মাত্রই শনিবার সকালে স্ত্রী সৈয়দা আখতারুন্নেসা সুরভী ও মেয়ে শায়লা হক বিমান যোগে স্টকহোম থেকে কাতার রওয়ানা হয়েছেন । মামার লাশ কোথায় দাফন করা হবে সে ব্যাপারে পারিবারিক সিদ্ধান্ত পরে জানানো হবে বলে পরিবার সূত্র থেকে জানানো হয়েছে ।

দীর্ঘদিন যাবত শ্বাসকষ্ট, উচ্চ মাত্রার ডায়াবেটিস ও কিডনীর জটিল সমস্যায় ভুগতে থাকা শহীদুল হক মামা ২৮ এপ্রিল কাতার এয়ার ওয়েজে ঢাকা থেকে স্টকহোম আসার পথে বিমানে অসুস্থ হয়ে পড়লে তাকে দ্রুত কাতারের আল ওয়াকার হাসপাতালে ভর্তি করা হয় । দুদিন পর তার অবস্থার অবনতি ঘটলে তাকে লাইফ সাপোর্টে নেয়া হয় । দীর্ঘ আড়াই মাস পর এখানে অবস্থার কিছুটা উন্নতি দেখা দিলে দুই সপ্তাহ আগে তাকে করোনারি কেয়ার ইউনিটে রেখে চিকিৎসা দেয়া হয় ।

কাতারের হাসপাতালে ব্যয়বহুল চিকিৎসার ভার বহনে পর্যুদস্ত শহীদুল হক মামার অস্বচ্ছল পরিবার তাকে কাতার থেকে এয়ার এম্বুলেন্সে সুইডেনে আনার চেস্টা করেও বিপুল অংকের ভাড়ার অর্থ পরিশোধে সমর্থ না হওয়ায় সেই আশা পরিত্যাগ করেন ।

এ বিষয়ে প্রধাণমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে তার দফতরে আর্থিক সহায়তার আবেদন পাঠানো হলেও কোন সাড়া শব্দ পাওয়া যায়নি বলে পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে ।

৭১ এর কুখ্যাত কসাই যুদ্ধাপরাধী কাদের মোল্লার বিরুদ্ধে দেয়া দ্বিতীয় রাজ সাক্ষী, মিরপুর-মোহাম্মদপুর এলাকায় বীরত্বপূর্ণ সফল অপারেশন পরিচালনাকারী দুর্ধর্ষ গেরিলা কমান্ডার ও মামা বাহিনীর প্রধাণ জীবদ্দশায় রাস্ট্রীয় সম্মাননা থেকে বঞ্চিত শহীদুল হক মামা সুস্থ হয়ে সুইডেন ফিরে এলে প্রবাসী বাঙ্গালিদের পক্ষ থেকে তাকে একটি গ্র্যান্ড সম্বর্ধনা প্রদাণের পরিকল্পনা গ্রহণ করা হলেও তার আগেই তিনি অভিমান নিয়ে দূর থেকে সকলকে কাঁদিয়ে চলে গেলেন অন্তিম শয়ানে ।

তার এই প্রয়াণে সুইডেনের বাঙালি মহলে নেমে এসেছে গভীর শোকের ছায়া। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে সুইডেন ও ইউরোপীয় আওয়ামীলীগ সহ বিভিন্ন সংগঠণ ।

 

 

 

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here