li-junবাংলাদেশের চলমান রাজনৈতিক সংকট চীন পর্যবেক্ষণ করছে উল্লেখ করে বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জুন বলেছেন, দেশের এই সংকট কাটাতে প্রধান রাজনৈতিক দলগুলোর মধ্যে এখনও আলোচনার সুযোগ রয়েছে। দলগুলো শান্তিপূর্ণ সংলাপের মাধ্যমে দেশের এই চলমান সংকট সমাধান করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি। গতকাল নতুন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে লি জুন সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন। লি জুন পররাষ্ট্র মন্ত্রণালয়ে মন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে প্রায় আধা ঘণ্টাব্যাপী বৈঠক করেন। এ সময় পররাষ্ট্রমন্ত্রীও লি জুনকে বলেছেন, সংলাপের সুযোগ আছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জুন বলেন, এদেশের দীর্ঘদিনের বন্ধু হিসেবে চীন আন্তরিকভাবে আশা করে প্রধান দলগুলো শান্তিপূর্ণ সংলাপের মধ্য দিয়ে চলমান সংকটের সমাধান করবে।

অন্য এক প্রশ্নের জবাবে জুন বলেন, সংকট সমাধানে আমরা গঠনমূলক ও শান্তিপূর্ণ সংলাপের জন্য সব দলকে উৎসাহিত করছি। আমরা এদেশের চলমান ঘটনা পর্যবেক্ষণ করছি কাছের প্রতিবেশী হিসেবে। তিনি বলেন, একটি দেশের উন্নয়নের জন্য সামাজিক ও রাজনৈতিক স্থিতি জরুরি। বাংলাদেশ ও চীনের মধ্যকার সম্পর্ক আরও শক্তিশালী করার বিষয়েও আশা প্রকাশ করেন জুন।

উল্লেখ্য, এর আগে সোমবার আলাদাভাবে নতুন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন এদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডবিস্নউ মজিনা ও ভারতের হাইকমিশনার পঙ্কজ শরণ।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here