ফেসবুক নিরাপদ রক্ত পেতে জনগণের জন্য নিরাপদ রক্তদান প্রক্রিয়া আরো সহজ করতে আজ একটি রক্তদান কর্মসূচি উদ্বোধন করেছে। ফেসবুক হেল্থ-এর প্রডাক্ট লিডার হেমা বুদারাজু বাসসকে বলেন, বিশ্বের অনেক দেশের মতো বাংলাদেশেও নিরাপদ রক্তের ঘাটতি রয়েছে। রোগী এবং তার পরিবারের সদস্যদের নিরাপদ রক্ত সংগ্রহ করতে অনেক ঝক্কি-ঝামেলা পোহাতে হয়। তারা যাতে চাহিদা মতো প্রয়োজনীয় নিরাপদ রক্ত পেতে পারে এ জন্য ফেসবুক আরো সহজ ও কার্যকরভাবে রক্তদাতা ও গ্রহীতাকে খুঁজে পেতে একটি ফিচার চালু করেছে।
তিনি বলেন, আমরা অলাভজনক প্রতিষ্ঠান, স্বাস্থ্য খাত বিশেষজ্ঞ, গুরুত্বপূর্ণ দাতাগণ এবং জনগণের সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করছি। রক্তদাতাদের খুঁজে বের করতে যারা ফেসবুক ব্যবহার করে, তাদের সুবিধার্থে এই ফিচারটি ডিজাইন করা হয়েছে।
হেমা বলেন, রক্তদাতাদের উৎসাহিত করার জন্য ফেসবুক নিউজ ফিডে একটি বার্তা থাকবে। ব্যবহারকারী সাইন-আপ করার জন্য প্রোফাইল এডিট করতে পারবে। ব্যবহারকারীদের সব তথ্য গোপনীয় থাকবে এবং বাই ডিফল্ট শুধু অনলি মি সেট করা থাকবে। কিন্তু জনগণ তার রক্তের অবস্থা বা ব্লাড ডোনার স্টেটাস শেয়ার করতে পারবে।
ফিচারটি সম্পর্কে এনড্রয়েট, আইওএস এবং বাংলাদেশীরা ফেসবুক.কম/ডোনেট ব্লাড এ গিয়ে বিস্তারিত জানতে পারবে এবং একজন ব্লাড ডোনার হিসেবে সাইন-আপ করতে পারবে।
ফেসবুকের সাউথ এশিয়া প্রোগ্রাম হেড রিতেশ মেহেতা বলেন, আমরা আশা করছি, জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি এবং বাংলাদেশে রক্তদাতার সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক রক্তদান ও গ্রহণ কার্যক্রম আরো সহজতর হবে যা আগে সম্ভব ছিল না।
শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here