জনতার নিউজঃ

 

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ছিন্ন করলো ফিলিপাইন

যুক্তরাষ্ট্রের সঙ্গে সকল সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুয়ের্তে। সম্প্রতি চীন সফরকালে দেশটির ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে বৈঠককালে দেশটির উপ প্রধানমন্ত্রী ঝং গাওলিও উপস্থিতিতে এই ঘোষণা দেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট এর এক প্রতিবেদনে জানা যায়, বৃহস্পতিবার বেইজিংয়ের গ্রেট হলে দেয়া ভাষণে এ ঘোষণা দেন রদ্রিগো দুয়ার্তে।

 এই ঘোষণার ফলে যুক্তরাষ্ট্রের সঙ্গে অর্থনৈতিক, কূটনৈতিক এবং সামরিক সকল প্রকার সম্পর্ক ছিন্ন হয়ে গেল ফিলিপাইনের। তবে এখনো যুক্তরাষ্ট্রের কোনো প্রতিক্রিয়া এখনও জানা যায়নি।

দুয়ার্তে তার ঘোষণায় বলেন, ‘আমি যুক্তরাষ্ট্র থেকে সামরিক ও অর্থনৈতিক বিচ্ছিন্নতার ঘোষণা দিচ্ছি। তবে সামাজিক যোগাযোগ হয়ত থাকবে। আমেরিকা পরাজিত হয়েছে। চীনের সঙ্গে এখন যুদ্ধে যাবার সময় নয়। অর্থনৈতিক ভাবে চীনই এই মুহূর্তে ফিলিপাইনের একমাত্র ভরসা। আমি খোলাখুলিই বলবো, চীনে এই সফর প্রেসিডেন্ট হিসেবে আমার জন্য অনেক চ্যালেঞ্জের।’

এদিকে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিপাইনের কর্মকর্তারা বলেছেন যুক্তরাষ্ট্রের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক থাকবে। দেশটির বাণিজ্যমন্ত্রী র‌্যামন লোপেজ বলেন, ফিলিপাইন ‍যুক্তরাষ্ট্রের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক বজায় রাখবে।  ইন্ডিপেন্ডেন্ট ও রয়টার্স

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here