ভোক্তাদের ৪০টি লিখিত অভিযোগের ভিত্তিতে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় বিভিন্ন প্রতিষ্ঠানের কাছ থেকে ৫ লাখ ৩৬ হাজার টাকা জরিমানা আদায় করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অন্যদিকে প্রতিষ্ঠানটি নিজস্ব তদারকির মাধ্যমে ১৬টি অভিযান চালায়। এতে জরিমানা আদায় হয়েছে ২ লাখ ১৬ হাজার টাকা। ফলে গতকাল পর্যন্ত বাণিজ্য মেলায় মোট ৭ লাখ ৫২ হাজার টাকা জরিমানা আদায় করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অস্থায়ী কার্যালয়। এর মধ্যে মঙ্গলবার প্রাণ গ্রুপকে ৩ লাখ ২০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। ক্রেতাদের অভিযোগের ভিত্তিতে প্রতিষ্ঠানটিকে এ জরিমানা করা হয়।

জাতীয় ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল জানান, রবিবার রাতে চারজন ক্রেতার অভিযোগের ভিত্তিতে ওই জরিমানা করা করা।

সূত্র জানায়, মেলায় প্রাণ গ্রুপের অলটাইম প্যাভিলিয়ে বিরুদ্ধে তিনটি অভিযোগ করা হয়। অভিযোগটি ছিল, প্রাণ-আরএফএল এর অঙ্গ প্রতিষ্ঠান অলটাইম কোকি ব্রান্ডেল যার মার্কেট প্রাইজ ২’শ টাকা যা মেলা উপলক্ষে ৫০ টাকা ছাড়ে ১’শ ৫০ টাকায় বিক্রি হচ্ছে। কিন্তু অলটাইম কোকি ব্রান্ডেল বিস্কুট, কেকসহ যে খাদ্যদ্রব্য রয়েছে তার মূল্য যোগ করে দেখা গেছে মাত্র ১’শ২৫ টাকা। আর ২৫ টাকার পণ্য কম দেওয়া হচ্ছে। এই অভিযোগে প্রতিষ্ঠানটিকে এক লাখ টাকা জরিমানা করা হয়। পাশাপাশি এমন আরও দুটি অভিযোগের ভিত্তিতে অলটাইমকে এক লাখ করে দুই লাখ টাকা জরিমানা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

অন্যদিকে আরেকটি অভিযোগ এসেছে আরএফএল প্লাস্টিকের বিরুদ্ধে। অভিযোগটি করেন এক পুলিশ কর্মকর্তা। ক্রেতাদের অভিযোগের ভিত্তিতে প্রাণ আরএফএল গ্রুপকে জরিমানা করেন অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার, সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল ও আফরোজা ফাতেমা।

সূত্র জানায়, প্রতিষ্ঠানটির প্যাভিলিয়নে কিছু পণ্যের ছবিসহ ৩০ শতাংশ ছাড় রয়েছে। কিন্তু বাস্তবে পাঁচ শতাংশ ছাড় দেওয়ার অভিযোগ করেন ওই পুলিশ সদস্য। এই অভিযোগের ভিত্তিতে ২০ হাজার টাকা জরিমানা করা হয় প্রতিষ্ঠানটিকে। জরিমানার ২৫ শতাংশ অর্থ অভিযোগকারীদের পুরস্কার হিসেবে দেওয়া হয়েছে।

মনজুর মোহাম্মদ শাহরিয়ার জানান, ভোক্তাদের স্বার্থে সার্বক্ষণিক মনিটরিং ব্যবস্থা রয়েছে। প্রতিদিন দুবার করে অভিযান চলছে। যারা নির্দেশনা অমান্য করে অনৈতিকভাবে ব্যবসা করছে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। এছাড়া কোনো বিক্রেতা প্রতারিত হয়ে আমাদের কাছে লিখিত অভিযোগ করলে তাত্ক্ষণিক নিষ্পত্তি করা হচ্ছে। প্রমাণ সাপেক্ষে প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

শেয়ার করুন
  • 22
    Shares

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here