Report

মুস্তাফিজের আঘাতে ছিন্নিভন্ন ভারত

বাংলাদেশকে এখন জয়ের জন্য ৪৭ ওভারে ১৯৯ রান সংগ্রহ করতে হবে। বৃষ্টির কারনে খেলা বন্ধ হয়ে গেলে পরে তিন ওভার কমিয়ে ৪৭ ওভারে কমিয়ে আনা হয়। কিন্তু ভারত ৪৫ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২০০ রান সংগ্রহ করে।

কিন্তু বৃষ্টির পর খেলা শুরু হলে আবারো উইকেট তুলে নেন মুস্তাফিজ। দশ ওভারে ৪৩ রান দিয়ে ছয় উইকেট নেন মুস্তাফিজ। এ পরিসংখ্যানই বলছে ভারতীয় ব্যাটিং লাইনকে ছ্ন্নিভিন্ন করে দিয়েছে মুস্তাফিজ।

মহেন্দ্র সিং ধোনির যখন ৪৭ রান তখন মুস্তাফিজের বলে আউট হন তিনি। তার পরের বলেই প্যাটেলকে শুন্য রানে প্যাভিলিয়নে ফেরত পাঠান মুস্তাফিজ। কিন্তু মুস্তাফিজের আর হ্যাট্রিক করা হলো না। এরপর মুস্তাফিজের বলে আউট হন অশ্বিন। ভারত এখন বাংলাদেশকে একটি ফাইটিং স্কোর দিতে পারবে কিনা সেটি নিয়ে বিশ্লেষকরা সন্দেহ করছেন।

দলের ১৬৪ রান এবং ব্যক্তিগত ৩৪ রানে মুস্তাফিজের বলে আউট হন সুরেশ রাইনা। অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির সাথে জুটি করে সুরেশ রাইনা যখন বিপদজনক হয়ে উঠছিলেন, ঠিক তখনই তাকে ফিরিয়ে দিলেন পেসার মুস্তাফিজ। এই জুটি ৫৩ রান সংগ্রহ করে।

এর আগে ১১০ রান সংগ্রহ করতে ভারতের চারজন ব্যাটম্যান সাজঘরে ফেরত যান। প্রথমে রোহিত শর্মা তারপর ভিরাট কোহলি। এরপর খুব দ্রুত সাজঘরে ফেরত যান শেখর ধাওয়ান এবং রাইয়ুডু।

শেখর ধাওয়ান বিপদজনক হয়ে ওঠার আগেই ৫৩ রানে নাসির হোসেনের বলে তিনি আউট হন। এরপর শুন্য রানেই আউট হন রাইয়ুডু।

বাংলাদেশের পক্ষে মুস্তাফিজুর রহমান দুটি , নাসির হোসেন দুটি এবং রুবেল হোসেন একটি উইকেট লাভ করেন।

খেলার শুরুতেই মুস্তাফিজের বলে রোহিত শর্মা আ্উট হবার পর দলীয় ৭৪ রানে সাজঘরে ফেরত যান ভিরাট কোহলি। নাসির হোসেনের বলে ২৩ রান করে এলবিডব্লিউ হন কোহলি। শুরুতেই রোহিত শর্মা ফিরে যাবার পর শেখর ধাওয়ান এবং ভিরাট কোহলি জুটি ৭৪ রান যোগ করেন।

এখন উইকেটে আছেন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি এবং সুরেশ রাইনা।

এর আগে মিরপুরে বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় একদিনের আন্তর্জাতিক ম্যাচে টসে জিতে ব্যাট করতে নেমে সফরকারী ভারত।

খেলার শুরুর কয়েক মিনিটেই প্রথম ওভারে রোহিত শর্মার উইকেট নেন গত ম্যাচে ৫ উইকেট শিকার করা মুস্তাফিজুর রহমান।

তার বলে ক্যাচটি মুঠোবন্দী করেন সাব্বির রহমান। এর আগে ভারতের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি টস জয়ের পর বলেন, প্রথম ম্যাচে বৃষ্টির আশঙ্কায় তিনি আগে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন।

তবে আজকের ম্যাচে বৃষ্টির আশঙ্কা কম বলে মনে করছে টিম ইন্ডিয়া। এ কারণেই আগে ব্যাটিং এর সিদ্ধান্ত বলে জানান ধোনি।

ধোনি আরও জানান, আজকের ম্যাচে তারা মাঠে নামছেন ‘প্ল্যান বি এবং সি’ নিয়ে।

প্রথম ম্যাচের দলটি নিয়েই মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে বাংলাদেশ দল মাঠে নামলেও ভারতীয় দলে বড় তিনটি পরিবর্তন আনা হয়েছে।

আজিঙ্কা রাহানে, উমেশ যাদব এবং মোহিত শর্মাকে দলের বাইরে রাখা হচ্ছে। পরিবর্তে দলে এসেছেন আম্বতি রায়উদু, অক্সার প্যাটেল এবং ধা্ওয়াল কুলকার্নি।

বাংলাদেশের সামনে সুযোগ নতুন ইতিহাস রচনার। কারণ তিন ম্যাচের সিরিজে আজকের খেলায় জিতলেই, ভারতের বিপক্ষে প্রথমবারের মত সিরিজ জয় করবে বাংলাদেশ ক্রিকেট দল।

মিরপুরে ১৯শে জুনের ম্যাচের আগ পর্যন্ত বাংলাদেশ দল ভারতীয়দের বিপক্ষে তিনটি ম্যাচে জয় পেয়েছিল। বিশ্বকাপে, এশিয়া কাপে এবং দ্বিপাক্ষিক সিরিজে। খবর বিবিসি বাংলার

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here