FFnews

 মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি বলেছেন, আগামী বছরের জুলাই মাস থেকে মুক্তিযোদ্ধাদের ভাতা ১০ হাজার টাকায় উন্নীত হবে।

মন্ত্রী বলেন, তদন্ত করে ভুয়া ও অমুক্তিযোদ্ধাদের নাম তালিকা থেকে বাদ দেয়া হচ্ছে। দেশের প্রতিটি উপজেলায় একটি করে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স গড়ে তোলা হবে।

আজ শনিবার বিকেলে নারায়ণগঞ্জের বন্দর উপজেলায় ব্যক্তি উদ্যোগে প্রতিষ্ঠিত ‘বিজ্ঞান ও প্রযুক্তি’ জাদুঘরের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আ ক ম মোজাম্মেল হক আরো বলেন, খন্দকার মোশতাক ও জিয়াউর রহমান ভারতে বসে পাকিস্তানকে টিকিয়ে রাখার ষড়যন্ত্র করেছিল। তাদেরই একজন এ কে খন্দকার আওয়ামী লীগে অনুবেশ করে ঘাপটি মেরেছিল।

মন্ত্রী বলেন, এ কে খন্দকার তার লেখা বইয়ে বঙ্গবন্ধুকে হেয়প্রতিপন্ন করেছেন। এদের বিচার হতে হবে। তাদের যেসব দোসর বেঁচে নেই তাদেরও মরণোত্তর বিচার করা হবে।

জাদুঘরটির উদ্যোক্তা বিজ্ঞানী আজাদ খান। উপজেলার র‌্যালি আবাসিক এলাকার খানবাড়িতে যাদুঘরটি গড়ে তোলা হয়েছে।

‘বিজ্ঞান ও প্রযুক্তি’ যাদুঘরের উপদেষ্টা কুতুব উদ্দিন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য একেএম সেলিম ওসমান, জেলা প্রশাসক আনিসুর রহমান মিঞা, উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনারা নাজনীন, শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি শুক্কুর মাহমুদ, বন্দর থানা আওয়ামী লীগের সভাপতি এমএ রশিদ এবং জাদুঘরের প্রতিষ্ঠাতা বিজ্ঞানী আজাদ খান প্রমুখ।

জাদুঘরটির উদ্যোক্তা বিজ্ঞানী আজাদ খান উপজেলার র‌্যালি আবাসিক এলাকার খানবাড়িতে জাদুঘরটি গড়ে তুলেছেন। এটিতে আধুনিক প্রযুক্তিতে তৈরী বিভিন্ন জিনিসের রেপ্লিকা স্থান পেয়েছে। এর মধ্যে আধুনিক ট্রেন, ব্রিজ, পয়ঃনিষ্কাশন ব্যবস্থা, বিদ্যুৎ ছাড়া চালিত পাখা ইত্যাদি। যাদুঘরটিতে প্রবেশের জন্য সর্বসাধারণের কোন প্রবেশ ফি লাগবে না।

সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এটি প্রদর্শনের জন্য খোলা থাকবে।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here