boma
রাজধানীতে মন্ত্রী ও সংসদ সদস্যের বাড়ি ও একটি পুলিশ স্টেশনে ককটেল হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে ককটেল বিস্ফোরণ ও বাসে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার রাত পর্যন্ত এসব ঘটনা ঘটেছে। জিগাতলায় দপ্তরবিহীন মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত, পল্লবীতে সংরক্ষিত আসনের সংসদ সদস্য শাহিদা তারেক দিপ্তী ও ধানমন্ডিতে বিএনপির মানবাধিকার বিষয়ক সম্পাদক ব্যারিষ্টার নাসির উদ্দিন আহমেদ অসীমের শ্বশুর বাড়ি লক্ষ্য করে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। উত্তরা পশ্চিম থানা লক্ষ্য করে দুইটি ককটেল নিক্ষেপ করা হয়েছে।

শুক্রবার রাতে সংসদ সদস্য ফজলে নূর তাপসের বনানীর ১৮ নম্বর রোডের ৭০ নম্বর বাড়ি লক্ষ্য করে ককটেল হামলা চালানোর সময় ২ জনকে গ্রেফতার করে পুলিশ। সোহরাওয়ার্দী উদ্যানে ১৮ দলের মহাসমাবেশ শেষে রাজধানীর বেশ কয়েকটি স্থানে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে।

সচিবালয়ের পাশে হোটেল কস্তুরীর সামনে, মত্স্যভবন, শাহবাগে আজিজ সুপার মার্কেট, বাংলাদেশ বেতারের সামনে ও হাইকোর্ট মোড়ে ককটেলের বিস্ফোরণ ঘটানো হয়। সেগুনবাগিচায় একটি পার্কিং করা গাড়ি ও কাওরানবাজারে মিরপুরগামী ইটিসি পরিবহনের একটি যাত্রীবাহী বাসে অগ্নিংসযোগ করা হয়।

সুরঞ্জিত সেনগুপ্তের বাড়িতে বোমা হামলা : শুক্রবার ভোরে জিগাতলার ৪৬/৩ নম্বর বাড়ি লক্ষ্য করে কে বা কারা পরপর ২ টি ককটেল ছুঁড়ে মারে। এই বাড়িতে দপ্তরবিহীন মন্ত্রী সুরঞ্জিত থাকেন। ককটেল হামলা চালানোর সময় তিনি বাড়িতে অবস্থান করছিলেন। প্রত্যক্ষদর্শীরা জানায়, একটি মোটরসাইকেলে করে দুই অজ্ঞাত যুবক ভোর সাড়ে ৬ টার দিকে সুরজ্ঞিত সেনগুপ্তের বাড়ি লক্ষ্য করে দুইটি ককটেল ছুঁড়ে পালিয়ে যায়। সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, যারা দা-কুড়ালের রাজনীতি করে, তারাই তার বাড়িতে হামলা চালিয়েছে। জামায়াত-শিবির এর আগেও তার বাড়িতে হামলা চালিয়েছিল। ঐ চক্রটিও এ হামলার সঙ্গে জড়িত থাকতে পারে বলে তিনি মন্তব্য করেন।

শুক্রবার সকাল ১০ টার দিকে ধানমন্ডির ১ নম্বর রোডে বিএনপির মানবাধিকার সম্পাদক ব্যারিষ্টার নাসির উদ্দিন আহমেদ অসীমের শ্বশুর বাড়ি লক্ষ্য করে কে বা কারা দুইটি ককটেল নিক্ষেপ করে। এ ব্যাপারে পুলিশের রমনা বিভাগের উপ-কমিশনার সরদার মারুফ হোসেন বলেন, দপ্তরবিহীন মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত ও বিএনপি নেতার শ্বশুর বাড়িতে ককটেল হামলার ঘটনায় ঘটনাস্থল থেকে আলামত সংগ্রহ করা হয়েছে।

পল্লবীতে শুক্রবার রাতে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ও ঢাকা মহানগর মহিলা আওয়ামী লীগের (উত্তর) সাধারণ সম্পাদক শাহিদা তারেক দিপ্তীর বাসায় ১ টি ককটেল বিস্ফোরণ ঘটেছে। এতে তার বাসার পিয়ন মো. ঈমান আলী আহত হয়েছেন। পুলিশের মিরপুর বিভাগের উপ-কমিশনার ইমতিয়াজ আহমেদ জানান, আতংক ছড়ানোর জন্যই দুর্বৃত্তরা এ ঘটনা ঘটিয়েছে। পুলিশ ঘটনাস্থল থেকে অবিস্ফোরিত দুইটি ককটেল উদ্ধার করেছে।

শুক্রবার রাত ৮ টার দিকে উত্তরার ১১ নম্বর সেক্টরে অবস্থিত উত্তরা পশ্চিম থানা লক্ষ্য করে কে বা কারা ২ টি ককটেল ছুঁড়ে মারে। ককটেল দুইটি থানার ভবনের দেয়ালে লেগে প্রচন্ড শব্দে বিস্ফোরিত হয়।

গাড়িতে অগ্নিসংযোগ : শুক্রবার বেলা ১২ টার দিকে সেগুবাগিচায় একটি মোটর ওয়ার্কশপে পার্কিং করে রাখা একটি বাসে কে বা কারা আগুন ধরিয়ে দেয়। পরে ঐ মোটর ওয়ার্কশপের লোকজন গাড়ির আগুন নিভিয়ে ফেলে। সন্ধ্যা ৬ টার দিকে কাওরান বাজারে কাজী নজরুল ইসলাম এভিনিউতে গুলিস্থান থেকে মিরপুরগামী ইটিসি পরিবহনের একটি যাত্রীবাহী বাসে কে বারা কারা আগুন ধরিয়ে দেয়। পরে ফায়ার সার্ভিসের ২ টি ইউনিট গিয়ে আগুন নিভিয়ে ফেলে।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here