জনতার নিউজ
ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে আবেদনকারীদের প্রবেশের ক্ষেত্রে কিছু নিয়মে পরিবর্তন আনা হয়েছে। বৃহস্পতিবার ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রের (আইভিএসি) এক ফেসবুক পোস্টে এ তথ্য জানানো হয়।

নতুন নিয়মে ভিসা আবেদন কেন্দ্রে সব ধরনের ব্যাটারিচালিত বা বৈদ্যুতিক গ্যাজেট (যেমন- মোবাইল ফোন, ওয়াকি-টকি ক্যামেরা, অডিও/ভিডিও ক্যাসেট, কম্প্যাক্ট ডিস্ক, এমপিথ্রি, ল্যাপটপ অথবা পোর্টেবল মিউজিক প্লেয়ার) নিয়ে প্রবেশ করা যাবে না। সব ধরনের ব্যাগ (যেমন- ট্রাভেল ব্যাগ, ব্যাক প্যাক, ব্রিফকেস, স্যুটকেস, চামড়া/পাট/কাপড়ের ব্যাগ এবং জিপ ফোল্ডার) নিয়ে প্রবেশ করা যাবে না। শুধু একটি প্লাস্টিক ব্যাগে আবেদন-সংক্রান্ত কাগজপত্র বহনের অনুমতি দেওয়া হবে।

এছাড়া সিলকৃত খাম বা প্যাকেজ, যেকোনো ধরনের দাহ্য উপাদান (যেমন- দেয়াশলাই বক্স, লাইটার, সিগারেট ও জ্বালানি ইত্যাদি), যেকোনো ধারালো অস্ত্র (যেমন- ছুরি, কাঁচি বা নেইল কাটার), যেকোনো ধরনের ধারালো বিস্ফোরক নিয়ে প্রবেশ করা যাবে না।

নিরাপত্তাকর্মীর বিবেচনার ওপর ভিত্তি করে অন্যান্য যেকোনো সন্দেহজনক উপাদানও নিষিদ্ধ হতে পারে। ভিসার আবেদন প্রক্রিয়া চলাকালীন যেকোনো সময় নিরাপত্তাকর্মীরা আবেদনকারীর ব্যাগ তল্লাশি করতে পারবে। নিরাপত্তাজনিত কারণে, ভিসা আবেদনকারীর সঙ্গে কোনো আগ্রহী ব্যক্তি (যেমন- বন্ধু-বান্ধবী, আত্মীয়-স্বজন বা ব্যবসায়িকভাবে পরিচিত কাউকে) আনার অনুমতি নেই। তবে ভিসা আবেদন কেন্দ্রে শ্রবণ-প্রতিবন্ধীর সঙ্গে দোভাষীরা প্রবেশের অনুমতি পাবে। শারীরিক প্রতিবন্ধীদের সাথে অনুষঙ্গী হিসেবে কেন্দ্রের কর্মীরা সব সহযোগিতা করবে।

ওই পোস্টে আরো বলা হয়েছে যে, ভিসা আবেদন কেন্দ্রে উপরোক্ত নিষিদ্ধ উপাদানসমূহ জমা রাখার জন্য কোনো সুবিধা নেই। কেন্দ্রে প্রবেশের আগেই আবেদনকারীদের উপাদানগুলোর বিকল্প ব্যবস্থা করার জন্য অনুরোধ করা হয়েছে।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here