জনতার নিউজ

১০ বেসরকারি মেডিকেলকে ১০ কোটি টাকা জরিমানা

সরকারি সিদ্ধান্ত উপেক্ষা করে শিক্ষার্থী ভর্তি করায় ১০ বেসরকারি মেডিকেল কলেজের প্রত্যেককে ১ কোটি টাকা করে জরিমানা করেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। জরিমানার এই অর্ধেক অর্থ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষকে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। একইসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে এই অর্থ দ্বারা একটি এফডিআর ফান্ড গঠন করতে বলা হয়েছে। ওই ফান্ড থেকে যে লভ্যাংশ আসবে তা দিয়ে বিশ্ববিদ্যালয়ে গরীব ও মেধাবি শিক্ষার্থীদেরকে বৃত্তি প্রদান করতে বলা হয়েছে। এছাড়া জরিমানার বাকি অর্ধেক অর্থ কিডনি ফাউন্ডেশন ও লিভার ফাউন্ডেশকে প্রদানের নির্দেশ দিয়েছে।

আগামী ১০ দিনের মধ্যে ওই বেসরকারি মেডিকেল কলেজ সমূহকে এই অর্থ পরিশোধ করতে বলা হয়েছে। অর্থ পরিশোধ করলে ১৫৩ শিক্ষার্থীকে প্রথম পর্বের (ফার্স্ট প্রফেশনাল এক্সামিনেশেন) রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্র দিতে বলা হয়েছে।

প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগ আজ রবিবার সকালে এ আদেশ দেন। একই সঙ্গে এই অর্থ থেকে কোনো ধরনের ট্যাক্স না নিতে এনবিআর-কে নির্দেশ দিয়েছে আপিল বিভাগ।

এই ১০ বেসরকারি মেডিকেল কলেজ হলো- শমরিতা মেডিকেল কলেজ, সিটি মেডিকেল কলেজ, নাইটিঙ্গেল মেডিকেল কলেজ, জয়নুল হক শিকদার মেডিকেল কলেজ, ঢাকা সেন্ট্রাল ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ, ইস্ট-ওয়েস্ট মেডিকেল কলেজ, তাইরুন নেছা মেডিকেল কলেজ, আইচি মেডিকেল কলেজ, কেয়ার মেডিকেল কলেজ ও আশিয়ান মেডিকেল কলেজ।

উল্লেখ্য, এর আগে ভর্তি পরীক্ষার নম্বরের শর্ত পূরণ না হওয়ার পরও ১৫৩ শিক্ষার্থীকে ভর্তি করায় দশ বেসরকারি মেডিকেল কলেজের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না এবং কেন তাদের জরিমানা করা হবে না- তা জানতে চাওয়া হয়েছিল। এসব বেসরকারি মেডিকেল কলেজের চেয়ারম্যান ও অধ্যক্ষকে ২১ অগাস্টের মধ্যে এর ব্যাখ্যা দিতে বলেছিল আপিল বিভাগ।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here