52b6ccbe47366-iphone-5s

২০১৩, প্রযুক্তিবিশ্বের একটি গুরুত্বপূর্ণ বছর শেষ হয়ে যাচ্ছে। এ বছর সবচেয়ে আলোচিত ছিল নতুন নতুন স্মার্টফোন। অ্যাপল, গুগল, স্যামসাং, নকিয়া, সনি, এলজি, এইচটিসির মতো প্রতিষ্ঠানের স্মার্টফোন এসেছে বাজারে। বাঁকানো ডিসপ্লে, স্বয়ংক্রিয় দাগ প্রতিরোধী প্রযুক্তি, ক্যামেরায় অভিনবত্ব কিংবা নজরকাড়া নকশার এসব স্মার্টফোন ছিল এ বছরের আলোচনার শীর্ষে।

 


আইফোন ৫এসআইফোন ৫এস
এ বছরের প্রযুক্তিবিশ্বে সবচেয়ে প্রতীক্ষিত স্মার্টফোনটি ছিল অ্যাপলের আইফোন ৫এস। প্রযুক্তি বিশ্লেষকেদের চোখে এ বছরের সেরা স্মার্টফোনও এটি। শুধু মডেল বা জনপ্রিয়তার হিসেবে আইফোন ৫এসকে সেরা বলা যায় না বরং এর ফিচারই একে বছরের শীর্ষ স্মার্টফোনে পরিণত করেছে। ৬৪বিট প্রসেসর মোবাইল কম্পিউটিংয়ের নতুন যুগের সূচনা করেছে। ফিংগার-প্রিন্ট স্ক্যানারের মতো নতুন প্রযুক্তি আগামী বছরে নতুন স্মার্টফোনের জন্য প্রযুক্তিবিশ্বকে আরও আগ্রহী করে তুলেছে। আইফোন ৫এস মানুষের মনে ধারণা দিয়েছে অ্যাপল এখনও ফুরিয়ে যায়নি।

 

স্যামসাং গ্যালাক্সি নোট৩স্যামসাং গ্যালাক্সি নোট৩

এ বছর ঝড় তোলা স্মার্টফোনের মধ্যে আরেকটি হচ্ছে স্যামসাংয়ের গ্যালাক্সি নোট৩। ৫.৭ ইঞ্চি মাপের সুপার অ্যামোলেড ফুল এইচডি স্ক্রিনের এই স্মার্টফোনটির সঙ্গে অভিনব স্টাইলাস এস পেন এই স্মার্টফোনটিকে এ বছর জনপ্রিয় স্মার্টফোন হিসেবে গ্রহণযোগ্যতা এনে দিয়েছে। অ্যান্ড্রয়েডনির্ভর গ্যালাক্সি নোট৩ স্মার্টফোনটির পেছনে ১৩ মেগাপিক্সেল ক্যামেরা, ফোরজি, দীর্ঘক্ষণ ব্যাটারি সুবিধা ও মাইক্রোইউএসবি ব্যবহারের মতো সুবিধাগুলোর কারণে এ বছর নোট থ্রি স্মার্টফোনটি বছরের সেরা স্মার্টফোন হিসেবে তালিকায় স্থান করে নিয়েছে।

 

নকিয়া লুমিয়া ৫২০নকিয়া লুমিয়া ৫২০

২০১৩ সালের জনপ্রিয় স্মার্টফোনের তালিকায় নকিয়ার লুমিয়া ৫২০ মডেলটি স্থান করে নিয়েছে। নকিয়ার এই একটি সাশ্রয়ী দামের উইন্ডোজনির্ভর স্মার্টফোন সারা বিশ্বে ক্রেতাদের কাছে গ্রহণযোগ্যতা পেয়েছে। চার ইঞ্চি স্ক্রিনের স্মার্টফোন এক গিগাহার্টজের ডুয়াল কোর প্রসেসরের। বাজার-বিশ্লেষক প্রতিষ্ঠান অ্যাডডুপ্লেক্সের এক তথ্য অনুযায়ী, এ বছর সারা বিশ্বে যত উইন্ডোজ ফোন বিক্রি হয়েছে তার অধিকাংশই নকিয়ার লুমিয়া ৫২০। কম বাজেটের উইন্ডোজ ফোনগুলোর মধ্যে লুমিয়া ৫২০ এখন বাজারের সব থেকে জনপ্রিয় স্মার্টফোন।

 

এইচটিসি ওয়ানএইচটিসি ওয়ান
এ বছরের আলোচিত আরেকটি স্মার্টফোন হচ্ছে এইচটিসি ওয়ান। বাজার গবেষকেরা জানিয়েছেন, নির্মাণগুণের হিসেবে আইফোনের সঙ্গে তুলনা করা যায় এমন একটি অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোন হচ্ছে এইচটিসি ওয়ান। এ বছরের সেরা স্মার্টফোনের মধ্যেও একটি হচ্ছে এইচটিসি ওয়ান। চার দশমিক সাত ইঞ্চি মাপের স্ক্রিনের এইচটিসি ওয়ানের শক্তিশালী দিক হচ্ছে এর সফটওয়্যার ও আলট্রাপিক্সেল ক্যামেরা। কোয়াড কোরের প্রসেসর, দুই গিগাবাইট র্যাম ও দুই হাজার ৩০০ অ্যাম্পিয়ার ব্যাটারির এইচটিসি ওয়ান স্মার্টফোনটিকে যুক্তরাজ্যের টি৩ ম্যাগাজিন বর্ষসেরা স্মার্টফোন নির্বাচিত করেছিল।

 

গুগল নেক্সাস৫গুগল নেক্সাস৫

বাজার বিশ্লেষকেদের মতে, বর্তমানে বাজারের অন্যতম সেরা স্মার্টফোনগুলোর একটি গুগল নেক্সাস৫। এলজির তৈরি নেক্সাস ৫ স্মার্টফোনটিতে রয়েছে ৫.৯ ইঞ্চি ফুল এইচডি ডিসপ্লে। অ্যান্ড্রয়েড কিটক্যাটনির্ভর স্মার্টফোনটির পেছনে আট মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে। ৩২ ও ৬৪ গিগাবাইট স্টোরেজ সংস্করণের স্মার্টফোনটিতে দুই গিগাবাইট র্যাম ও দুই হাজার ৩০০ অ্যাম্পিয়ার ব্যাটারি সুবিধা রয়েছে।

 

মটো এক্সমটো এক্স

জনপ্রিয়তা কিংবা ফিচারের হিসেবে মটোরোলার মটো এক্স স্মার্টফোনটিকে শীর্ষ স্মার্টফোনগুলোর সঙ্গে তুলনা করা চলে না। তবে এই স্মার্টফোনটি এ বছরের আলোচিত স্মার্টফোনের তালিকায় স্থান করে নিয়েছে। বাজারে আসার আগে দীর্ঘদিন ধরেই ৪ দশমিক ৭ ইঞ্চি মাপের অ্যান্ড্রয়েডনির্ভর ‘মটো এক্স’  স্মার্টফোনটি নিয়ে প্রযুক্তি বাজারে গুঞ্জন ছিল।  মটোরোলার নতুন স্মার্টফোনটির হার্ডওয়্যার তৈরি হয়েছে যুক্তরাষ্ট্রে। স্মার্টফোনটিতে কাস্টোমাইজ করার বিশেষ সুবিধার পাশাপাশি ভয়েস কমান্ড, টাচলেস কন্ট্রোল সিস্টেম প্রভৃতি সুবিধা রয়েছে। ডুয়াল-কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসরযুক্ত স্মার্টফোনটিতে রয়েছে উন্নত ডিসপ্লে রেজুলেশন। স্মার্টফোনটির পেছনে ১০ মেগাপিক্সেল ও সামনে দুই মেগাপিক্সেলের ক্যামেরার সুবিধা রয়েছে।

 

জি ফ্লেক্সজি ফ্লেক্স

এ বছরে বাজারে আসা আরেকটি অভিনব স্মার্টফোন হচ্ছে এলজির জি ফ্লেক্স। স্যামসাংয়ের গ্যালাক্সি রাউন্ডের পর বাঁকানো ডিসপ্লেযুক্ত দ্বিতীয় স্মার্টফোন হচ্ছে জি ফ্লেক্স। এ বছরের ২৮ অক্টোবর ছয় ইঞ্চি মাপের ‘জি ফ্লেক্স’ নামের বাঁকানো স্মার্টফোনের ঘোষণা দেয় এলজি। এতে অর্গানিক লাইট এমিটিং ডায়োড  বা ওএলইডি ব্যবহার করা হয়েছে। ২.২ গিগাহার্টজের কোয়াড কোর চিপসেট, অ্যান্ড্রয়েড ৪.২ ও ১৩ মেগাপিক্সেল ক্যামেরার স্মার্টফোনটির কাঠামোতে দাগ প্রতিরোধী কোটিং রয়েছে।

 

লুমিয়া ১০২০লুমিয়া ১০২০

এ বছর আলোচনায় এসেছে নকিয়ার অভিনব ক্যামেরা প্রযুক্তির স্মার্টফোন লুমিয়া ১০২০। পেশাদার ক্যামেরার সঙ্গে যে স্মার্টফোনটিকে তুলনা করা যেতে পারে সেই প্রযুক্তি স্মার্টফোনটিতে রয়েছে। স্মার্টফোনটিতে রয়েছে ৪১ মেগাপিক্সেলে ছবি তোলার সেন্সর, ৬ লেন্সবিশিষ্ট কার্ল জেইস অপটিকস, অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজার ও অপটিক্যাল জুম; অর্থাত্ লুমিয়া ১০২০ মডেলের ক্যামেরার মাধ্যমে জুম ইন ও ছবি রিফ্রেম করা সম্ভব। ১ দশমিক ৫ গিগাহার্টজের স্ন্যাপড্রাগন এস৪ প্রসেসর ও দুই গিগাবাইট র্যাম সুবিধার স্মার্টফোনটি ৪ দশমিক ৫ ইঞ্চি মাপের।

 

এলজি জি২এলজি জি২

এ বছরের শীর্ষ স্মার্টফোনের মধ্যে একটি এলজি জি২। এলজির দাবি, নকশার দিক থেকে এই স্মার্টফোনটি সবার চেয়ে এগিয়ে। বাঁহাতি বা ডানহাতি সবার জন্য এ স্মার্টফোনটি ব্যবহার করা সহজ। জি২ স্মার্টফোনটিতে রয়েছে ১০৮০ পিক্সেলের পাঁচ ইঞ্চি মাপের ডিসপ্লে, ২.২ গিগাহার্টজের স্ন্যাপড্রাগন চিপসেট, ১৩ মেগাপিক্সেলের ক্যামেরা ও তিন হাজার অ্যাম্পিয়ার ব্যাটারি। অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণের অপারেটিং সিস্টেমনির্ভর স্মার্টফোনটিতে দুই গিগাবাইট র্যাম, এনএফসি, ১৬ ও ৩২ গিগা স্টোরেজ ও অপটিমাস ইউজার ইন্টারফেস রয়েছে।
সনি এক্সপেরিয়া জেড১সনি এক্সপেরিয়া জেড১

এ বছরের আলোচিত দামি স্মার্টফোনগুলোর মধ্যে আরেকটি হচ্ছে সনির এক্সপেরিয়া জেড১। ৫ ইঞ্চি মাপের ফুল এইচডি ডিসপ্লেযুক্ত স্মার্টফোনটির পেছনে রয়েছে ২০.৭ মেগাপিক্সেলের ক্যামেরা এবং ধুলা-রোধী প্রযুক্তি। অ্যান্ড্রয়েড জেলিবিন অপারেটিং সিস্টেমনির্ভর স্মার্টফোনটি ২.২ গিগাহার্টজের কোয়াড কোর স্ন্যাপড্রাগন প্রসেসরনির্ভর। এতে রয়েছে দুই গিগাবাইট র্যাম, ১৬ গিগা স্টোরেজ সুবিধা।

 

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here