news

সম্পদ’ কিংবা ‘সম্পত্তি’র উত্তরাধিকার ধারণার সঙ্গে আমরা বেশ পরিচিত। একবিংশ শতাব্দীতে তথ্য যেহেতু সম্পদের মতোই গুরুত্বপূর্ণ, তাহলে সামাজিক যোগাযোগমাধ্যমের উত্তরাধিকার থাকবে না কেন? এ ভাবনা থেকেই ফেসবুক চালু করেছে নতুন ফিচার ‘লিগাসি কন্টাক্ট’। এর মাধ্যমে মনোনীত ব্যক্তি ব্যবহারকারীর মৃত্যুর পর ওই অ্যাকাউন্টের মালিকানা পাবে। সিদ্ধান্ত নিতে পারবে মৃত ব্যক্তির অ্যাকাউন্টটি সচল থাকবে, না বাতিল হবে।

তবে মনোনীত ব্যক্তি ব্যবহারকারীর পূর্ব প্রকাশিত ম্যাসেজ বা বার্তা দেখতে পাবে না। এমনকি পূর্ব প্রকাশিত কোনো কথার সংস্কারও করতে পারবে না। এর মাধ্যমে ব্যবহারকারীর গোপনীয়তা অটুট থাকবে। ফেসবুক জানিয়েছে, উত্তরাধিকার সূত্রে পাওয়া অ্যাকাউন্ট দিয়ে ব্যবহারকারীর প্রোফাইল ও কভারের ছবি হালনাগাদ করা যাবে, নতুন বন্ধুর আমন্ত্রণ গ্রহণ করা যাবে এবং পোস্ট লেখা যাবে। ছবি ও পোস্টের আর্কাইভ থেকে এগুলো ডাউনলোডও করা যাবে।

লিগাসি কন্টাক্ট ব্যবহার করতে হলে ব্যবহারকারীকে সেটিংস থেকে সিকিউরিটিতে যেতে হবে, সেখানে সবার নিচে এই ফিচারটি পাওয়া যাবে। আপাতত যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা ফিচারটি ব্যবহার করতে পারবে। তবে কিছুদিনের মধ্যে বিশ্বব্যাপী এই ফিচারটি উন্মুক্ত করে দেওয়া হবে।

ফিচারটি সম্পর্কে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, যখন কোনো মানুষ পৃথিবী ছেড়ে চলে যায়, তার অ্যাকাউন্টটিই যাপিত জীবন, বন্ধুত্ব ও অভিজ্ঞতার স্মরণিকা হয়ে থাকে। প্রিয়জন হারানো মানুষেরা যেন তার তথ্য এবং সম্পর্ক বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে সে জন্যই এ ফিচারটি চালু করা হয়েছে। সূত্র : টাইম ম্যাগাজিন।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here