জনতার নিউজ

cricket

জয়সূচক রানটি নিয়েই দুহাত উঁচিয়ে ছুটলেন কিমো পল। মাঠের বাইরে থেকে মাঠে ছুটে এল সব সতীর্থ। ক্যারিবিয়ান যুবাদের তখন বিশ্ব জয়ের উৎসব। ফাইনালে ফেভারিট ভারতকে ৫ উইকেটে হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শিরোপা জিতেছে ওয়েস্ট ইন্ডিজ।

দুবার মূল বিশ্বকাপ ও একবার টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপাজয়ী ওয়েস্ট ইন্ডিজ যুব বিশ্বকাপে চ্যাম্পিয়ন হলো প্রথমবার। তিনবারের যুব চ্যাম্পিয়ন ভারত ফাইনালে হারল দ্বিতীয়বার।

লড়াইটি ছিল টুর্নামেন্টের সেরা পেস আক্রমণের সঙ্গে সেরা ব্যাটিং লাইন আপের। ২২ গজে সেটির প্রতিফলন পড়েছে সামান্যই। সবুজাভ উইকেটে আগুন ঝরালেন ক্যারিবিয়ান পেসাররা, তাতে ছারখার ভারতের শক্তিশালী ব্যাটিং লাইন আপ। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে রোববার ফাইনালে ফেভারিট ভারতকে ১৪৫ রানেই গুটিয়ে দেয় ওয়েস্ট ইন্ডিজ। জবাবে ৩ বল বাকি থাকতেই লক্ষ্যে পৌঁছে যায় তারা।

নতুন বলে তোপ দাগিয়েছেন টুর্নামেন্টের আলোচিত নাম আলজারি জোসেফ। শুরুতেই বিপর্যস্ত ভারতীয় ব্যাটিংকে আরও দমিয়ে দিয়েছেন রায়ান জন, শেমার হোল্ডাররা। ক্যারিবিয়ানদের খুনে বোলিংয়ের সামনে বুক চিতিয়ে লড়েছেন কেবল সরফরাজ খান।

টুর্নামেন্টে আগের পাঁচ ম্যাচের চারটিই মিরপুরে খেলেছে ভারত। তবে সবচেয়ে চ্যালেঞ্জিং উইকেট পেল তারা ফাইনালে। আলোচিত ব্যাটিং লাইনআপ পারল না সেই চ্যালেঞ্জের জবাব দিতে।

তরতাজা ঘাসের উইকেটে টস জিতে বোলিং নিতে একটুও সময় নেননি ক্যারিবিয়ান অধিনায়ক শিমরন হেটমায়ার। ভারতীয় অধিনায়ক টসের সময় জানালেন, তারা জিতলে ব্যাটিংই নিতেন। টস তাই প্রভাব ফেলেনি বড় কোনো।

ক্যারিবিয়ানরা আঘাত হানে প্রথম ওভারেই। উইকেট আসে অদ্ভুতভাবে। জোসেফের অফ স্টাম্পের বাইরের বল না খেলে ছেড়ে দিয়েছিলেন রিশাভ পান্ত। কিন্তু ফরোয়ার্ড খেলার চেষ্টায় ক্রিজ থেকে ক্ষণিকের জন্য বাইরে বেরিয়েছিলেন পান্ত। উইকেটের অনেক পেছনে দাঁড়ানো উইকেটকিপার টেভিন ইমলাখ দারুণ তৎপরতায় বল ধরেই ছুঁড়ে দেন স্টাম্পে। ১৩৮ কিলোমিটার গতির বলে স্টাম্পড পান্ত।

প্রথম স্পেলেই জোসেফ তুলে নেন আরও ২ উইকেট। সুইং ও বাউন্সে নাভিশ্বাস উঠে যায় ভারতীয় ব্যাটসম্যানদের। জন-হোল্ডার-স্প্রিঙ্গাররাও বোলিং করেছেন দারুণ। ৫০ রানে ভারত হারায় ৫ উইকেট।

সেখান থেকে দলকে বলতে গেলে একাই টেনেছেন সরফরাজ। খানিকটা সঙ্গ দিয়েছেন মাহিপাল লমরোর (১৯)। সরফরাজ (৫১) অর্ধশতকে পৌঁছার পরপরই তাকে ফেরান রায়ান জন। শেষ দিকে ২১ রান করে দলের রান দেড়শর কাছাকাছি নিয়ে যান রাহুল বাথামা। দু অঙ্ক ছুঁয়েছেন এই তিনজনই।

৩৮ রানে ৩ উইকেট নিয়েছেন জন, ৩৯ রানে ৩টি জোসেফ। কিমো পল নিযেছেন দুটি, হোল্ডার-স্প্রিঙ্গার একটি করে। কোনো স্পিনার আক্রমণেই আনেনি ওয়েস্ট ইন্ডিজ।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here