এইডস ভাইরাস সংশ্লিষ্ট একটি এনজাইমের কোড ভেঙ্গেছেন অনলাইন গেমাররা। এমএসএনবিসির সংবাদসূত্রে জানা যায় সেকেন্ড লাইফ বা ডানজিয়নস অ্যান্ড ড্রাগনস গেমাররা এ কোড ভেঙ্গেছে। এই কোড ভাঙ্গার জন্য আর্টিকেলে বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এক দশকেরও বেশি সময় ধরে চেষ্টা চালাচ্ছিলেন। এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে নেচার স্ট্রাকচারাল অ্যান্ড মলিকিউলার বায়োলজি সাময়িকীতে। এতে সংশ্লিষ্ট গবেষকদের নামের পাশাপাশি গেমারদের নামও গবেষণাপত্রের লেখক হিসেবে অন্তর্ভুক্ত হয়েছে যা একটি বিরল ঘটনা।

এইডস-এর ভাইরাস মনোমেরিক প্র-টিজ এনজাইম শ্রেণীভুক্ত ভাইরাস যার কোড ভাঙ্গার ফলে বিশেষ এই প্রোটিন এবং এইচআইভি সম্পর্কে আরও বিস্তারিত জানা সম্ভব হবে এবং গবেষকরা এই জ্ঞান এইডস ছাড়াও বিভিন্ন মরনঘাতি রোগের ঔষধ তৈরির কাজে লাগাতে পারবেন।

২০০৮ সালে স্রেফ মজা করার জন্যই ইউনিভার্সিটি অফ ওয়াশিংটনের উদ্যোগে বিশেষ একটি সংস্করণের গেম তৈরি করা হয়। ওই গেমে বিশেষ এনজাইমটির তথ্য যোগ করা হয় এবং গেমারদের কাজ ছিল ওই তথ্যগুলো বিশ্লেষণ করে এনজাইমের পূর্ণাঙ্গ গঠন বের করা। সম্প্রতি সেই কাজটিই করে দেখিয়েছেন গেমাররা।

ইউনিভার্সিটি অফ ওয়াশিংটনের জৈব রসায়ন বিভাগের মুখপাত্র ফিরাস খাতিব প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, ‘আমরা দেখতে চেয়েছিলাম যেখানে প্রথাগত গবেষণায় ফল পাওয়া যায় না সেখানে স্বতঃপ্রণোদিত পদ্ধতি কতোটা কাজ করে। কোনও সমস্যা সমাধানে গেমারদের যে মেধা সেটি সঠিকভাবে কাজে লাগাতে পারলে অনেক জটিল বৈজ্ঞানিক সমস্যারও সমাধান বের করা সম্ভব।’

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here