বাংলাদেশ পুলিশের নতুন মহা-পরিদর্শক (আইজি) হিসেবে নিয়োগ পেয়েছেন ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। গতকাল বৃহস্পতিবার সকালে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। জাবেদ পাটোয়ারী এতদিন স্পেশাল ব্রাঞ্চের (এসবি) অতিরিক্ত মহাপরিদর্শক হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। তিনি বর্তমান আইজিপি এ কে এম শহীদুল হকের স্থলাভিষিক্ত হবেন। চলতি মাসের ৩১ তারিখ এ কে এম শহীদুল হকের চাকরির মেয়াদ শেষ হচ্ছে।

এদিকে, স্পেশাল ব্রাঞ্চের (এসবি) দায়িত্ব পেলেন পুলিশ সদর দফতরের অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শক মীর শহীদুল ইসলাম।

নবনিযুক্ত আইজিপি ড. জাবেদ পাটেয়ারী গতকাল দুপুর দেড়টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার দফতরে সাক্ষাত্ করেছেন। কুশল বিনিময় শেষে প্রধানমন্ত্রীর সঙ্গে প্রায় ২০ মিনিট কথা বলেন নতুন আইজিপি।

ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী চাঁদপুর সদর উপজেলার শাহ মাহমুদপুর ইউনিয়নে মান্দারী গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ষষ্ঠ বিসিএস-এ (১৯৮৪) পুলিশ ক্যাডারে মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করে বাংলাদেশ পুলিশ সার্ভিসে যোগদান করেন। স্থানীয় বাবুরহাট হাইস্কুল থেকে কৃতিত্বের সঙ্গে এসএসসি পাস করেন। চাঁদপুর কলেজ থেকে এইচএসসি পাসের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান অনুষদে ভর্তি হন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয় হতে সমাজ কল্যাণে স্নাতক এবং প্রথম শ্রেণিতে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

৩২ বছরের গৌরবোজ্জ্বল কর্মজীবনে তিনি বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিটে সততা, দক্ষতা, নিষ্ঠা, পেশাদারিত্ব ও সুনামের সঙ্গে কাজ করেছেন। ২০১৩ সালে সচিব পদমর্যাদায় গ্রেড-১ পদে পদোন্নতি পান জাবেদ পাটোয়ারী। এর আগে তিনি অতিরিক্ত আইজি (সিআইডি), অতিরিক্ত আইজি (পুলিশ সদর দফতর), পুুলিশ কমিশনার রাজশাহী, পুলিশ কমিশনার খুলনা হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়াও শান্তিরক্ষা মিশনে সুদান, কসোভো, সিয়েরলিওন ও ক্রোয়েশিয়াতে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। পুলিশ প্রশাসনে স্বচ্ছ ইমেজের কর্মকর্তা হিসেবে পরিচিতি রয়েছে তার। ড. জাবেদ পাটোয়ারীর সহধর্মিণী হাবিবা হোসেন। তিনি দুই পুত্র ও এক কন্যা সন্তানের জনক।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কারাজীবনের ওপর লেখা বই ‘কারাগারের রোজনামচা’-এর বিভিন্ন নথিপত্র সংগ্রহে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। এসবির রেকর্ড রুমে ১৯৪৮ থেকে ১৯৭১ সাল পর্যন্ত সময়ে বঙ্গবন্ধুর বিষয়ে যেসব ক্লাসিফায়েড তথ্য রয়েছে, সেগুলো সংরক্ষণের উদ্যোগ নেন তিনি। গতবছর বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে প্রকাশিত কারাগারের রোজনামচায় ১৯৬৬ থেকে ১৯৬৮ সাল পর্যন্ত তার কারাজীবনের ঘটনাবলি স্থান পায়। জাবেদ পাটোয়ারীর চাকরির মেয়াদ ২০২০ সালের এপ্রিল পর্যন্ত। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় হতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

এদিকে পুলিশ সদর দফতরের অতিরিক্ত আইজি আবদুস সালামকে শিল্পাঞ্চল পুলিশে বদলি করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকালে জন প্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ আদেশ জারি করা হয়।

শেয়ার করুন
  • 27
    Shares

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here