image_84940পল্লীসঞ্চয় ব্যাংক আইন ২০১৩ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে মন্ত্রিসভা বৈঠকে। একটি খামার একটি বাড়ি প্রকল্পের সুবিধাভোগী সমিতিগুলোর হাতে ৪৯ শতাংশ মালিকানা রেখে পল্লীসঞ্চয় ব্যাংক প্রতিষ্ঠার প্রস্তাব করা হয়েছে এতে।

আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূঁইঞা সাংবাদিকদের বিস্তারিত জানান।

‘তিনি বলেন, একটি খামার একটি বাড়ি প্রকল্পের সুবিধাভোগীদের সঞ্চয় সেবা দিতে এবং ঋণ বিতরণের জন্য এই বিশেষায়িত ব্যাংক প্রতিষ্ঠা করছে সরকার।’

ব্যাংকের ৫১ শতাংশ মালিকানা সরকার এবং বাকি ৪৯ শতাংশ ওই প্রকল্পের সুবিধাভোগী সমিতিগুলোর হাতে থাকবে। ব্যাংকের অনুমোদিত মূলধন হবে ১ হাজার কোটি টাকা, আর পরিশোধিত মূলধন থাকবে ২০০ কোটি টাকা।

গত অক্টোবরে এ প্রকল্পের সুবিধাভোগীদের নিয়ে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী পল্লীসঞ্চয় ব্যাংক গঠনের উদ্যোগের কথা বলেন। তিনি বলেন, ‘আমরা মনে করি, একটি বাড়ি একটি খামার প্রকল্প দ্রারিদ্রতা হরাসের পথ দেখাচ্ছে, সেখানে পল্লীসঞ্চয় ব্যাংক হওয়া দরকার।’ এরপর গত সপ্তাহে এই ব্যাংক প্রতিষ্ঠার প্রস্তাবে অর্থমন্ত্রণালয় সম্মতি দেয়।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here