malaysia-airlines২২৭ জন যাত্রী ও ১২ জন ক্রু নিয়ে নিখোঁজ মালয়েশিয়া এয়ারলাইনসের বিমানের ব্ল্যাক বক্সের তল্লাশিতে গুরুত্বপূর্ণ সূত্র চীনের হাতে এসেছে। তাদের একটি জাহাজ তল্লাশি চালাতে গিয়ে ব্ল্যাক বক্সের সংকেতের অনুরূপ ‘পালস সিগন্যাল’ পেয়েছে বলে দাবি করছে চিনের সরকারি সংবাদ সংস্থা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিবিসি।
সূত্র জানিয়েছে, দক্ষিণ ভারত মহাসাগরের যে এলাকায় তল্লাশি চালানো হচ্ছে সেখানে আজ পালস সিগন্যাল পেয়েছে ব্ল্যাক বক্স ডিটেক্টর।
সিগন্যালটি পর্যালোচনা করে চীন সরকার জানিয়েছে, প্রাপ্ত সংকেতের সঙ্গে বিমানের ব্ল্যাক বক্সের সংকেতের চরিত্রগত মিল রয়েছে। তবে এ বিষয়ে এখনই কোনো সিদ্ধান্তে আসতে নারাজ সে দেশের গবেষকরা। সংকেত অনুযায়ী আরো তল্লাশি চালানো হবে বলে জানানো হয়েছে।
এমএইচ ৩৭০ বিমানের ব্ল্যাক বক্সের খোঁজে জোর কদমে তল্লাশি চালাচ্ছে বেশ কয়েকটি দেশের বিমান ও জাহাজ। কাজে লাগানো হয়েছে অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি ব্ল্যাক বক্স ডিটেক্টরও।
এত দিন পর্যন্ত সব চেষ্টা বিফলে গেলেও, চীনের সাম্প্রতিক এই সিগন্যাল পাওয়ার দাবি অবশেষে আশার আলো দেখাচ্ছে ‘নিখোঁজ’ বিমানের যাত্রী-ক্রু সদস্যদের পরিজনদের।
বিভিন্ন প্রমাণ বিশ্লেষণ করে অনুসন্ধানকারীরা জানাচ্ছে, ভারত মহাসাগরের দক্ষিণাংশেই বিমানটি ভেঙে পড়েছে। আর এবার সে এলাকা থেকেই বিমানটির ব্ল্যাক বক্সের সংকেত পাওয়ার দাবি করল অনুসন্ধানকারীরা।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here