log5

cec_38002আগামী দুই-তিনদিনের মধ্যেই দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিলের তারিখ জানাবে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনী আচরণবিধির খসড়া বুধবার চূড়ান্ত হবে। মঙ্গলবার সন্ধ্যায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিব উদ্দিন আহমেদ সাংবাদিকদের এ তথ্য জানান। এছাড়া সুনির্দিষ্ট অভিযোগ না থাকলে প্রশাসনের কোন কর্মকর্তার বিরুদ্ধে নির্বাচন কালীন সময়ে প্রশাসনে বদলী হবে না বলেও মন্তব্য করেন সিইসি।
নির্বাচনের তফসিলের বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার বলেন, বুধবার কমিশন বৈঠকে আমরা এই নিয়ে বসব। আচরণবিধি চূড়ান্ত হয়ে গেলে একটি সিদ্ধান্তে আসতে পারব। আশা করছি কাল আচরণবিধির খসড়া চূড়ান্ত করতে পারব।
কাজী রকিবউদ্দীন আহমদ বলেন, প্রশাসনের কোন কর্মকর্তার বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ না থাকলে নির্বাচন কালীন সময়ে প্রশাসনে বদলী হবে না। আমরা প্রয়োজন মনে করলে বদলি করতে পরি। তিনি বলেন, আমরা প্রশাসনে খোঁজ খবর রাখছি, বিতর্কিত কর্মকর্তাদের বিষয়টি দেখবো। ডিসি এসপিসহ প্রশাসনে রববদল করতে হবে এরকম কোন কথা নেই।
আরপিওর বিশেষ ক্ষমতা অনুযায়ী প্রশাসন কর্মকর্তাদের তাৎক্ষণিক বদলিসহ ইসিকে দেয়া ক্ষমতা ব্যবহার প্রসঙ্গে জানতে চাইলে সিইসি বলেন, আমরা অতিশীগ্রই এই ক্ষমতা প্রয়োগ করব। সরকারের উন্নয়ন প্রকল্প অনুমোদন প্রসঙ্গে তিনি বলেন, সরকারের কাজতো থেমে থাকবে না। তবে তফসিলের পর আমরা কিছু বিষয় নির্দিষ্ট করে দেব কি করা যাবে আর কি করা যাবে না।
আরপিও সংশোধনীতে প্রার্থী হওয়ার জন্য কমপক্ষে তিন বছর রাজনৈতিক দলে থাকার বাধ্যবাধকতা বিলুপ্তির বিষয়ে কমিশনের অবস্থান জানতে চাইলে কাজী রকিব বলেন, এই বিষয়ে আমাদের কোন সম্পৃক্ততা নেই। আমাদেরকে জানানোও হয়নি। জনগণ যেহেতু ভোট দিয়ে এমপিদের সংসদে পাঠিয়েছে তারা তাদের জ্ঞান বুদ্ধি ও বিবেচনা অনুযায়ী কাজ করেছে। এখানে আমাদের কিছু করার নেই।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here