japan pmnewsঐতিহাসিক সফর শেষে কলম্বোর উদ্দেশ্যে ঢাকা ছাড়লেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।
রবিবার সকাল সাড়ে ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট পরিদর্শন শেষে কলম্বোর উদ্দেশে ঢাকা ছাড়েন তিনি। এ সময় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী আবেকে বিদায় জানান।
জাপানের কোনো প্রধানমন্ত্রী হিসেবে এক যুগেরও বেশি সময় পর বাংলাদেশ সফর করলেন শিনজো আবে।

এর আগে শনিবার দুপুর ১২টা ৫০ মিনিটে একটি বিশেষ ফ্লাইটে সস্ত্রীক বাংলাদেশে আসেন শিনজো আবে। সফরে ঢাকায় দুই প্রধানমন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠকে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়। শনিবার বিকেলেই তিনি সোনারগাঁও হোটেলের বলরুমে জাপান-বাংলাদেশ ইকোনমিক ফোরামের সঙ্গে বৈঠকে অংশ নেন। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে অংশগ্রহণ করেন আবে।
প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক ছাড়াও রাষ্ট্রপতি আব্দুল হামিদ, বিরোধী দলীয় নেত্রী রওশন এরশাদ, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।
এ সফরে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ স্থানও পরিদর্শন করেন জাপানের প্রধানমন্ত্রী। এর মধ্যে  সাভার জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন, ধানমন্ডির বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন ও বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি সম্মান জানিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন তিনি।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here