জনতার নিউজ

ঢাকা আর মন্ট্রিয়লের জীবনযাত্রার ব্যয় সমান!

জীবনযাত্রার মান সমান না হলেও, জীবনযাত্রার ব্যয় ঢাকা আর মন্ট্রিয়লের সমান পর্যায়ের! অর্থাৎ একজন মানুষ ঢাকায় থাকতে যে খরচ করতে হয়, কানাডার মন্ট্রিয়লে বসবাস করতে গেলে সেই একই খরচ। কিন্তু এ দুটি শহরের নাগরিক সুযোগ সুবিধা তুলনা করার মতো পরিস্থিতিতেই নেই। মন্ট্রিয়লের নাগরিক সুযোগ সুবিধা আর ঢাকার নাগরিক সুযোগ সুবিধায় আকাশ পাতাল ব্যবধান।

সিবিএনএ জানিয়েছে, সম্প্রতি ব্রিটিশ ম্যাগাজিন ইকোনমিস্ট ২০১৫ সালের বৈশ্বিক জীবনযাত্রার ব্যয় এবং ডলারের মূল্যের দিক থেকে বিভিন্ন শহরের অবস্থান নির্ধারণ করেছে। বিশ্বের ১৩৩টি শহরের উপর এ গবেষণা করা হয়েছে। জীবনযাত্রার ব্যয়ের দিক থেকে বাংলাদেশের রাজধানী ঢাকা ও কানাডার মেগা সিটি মন্ট্রিয়ল ৭১তম অবস্থানে রয়েছে।

মেক্সিকো সিটি, ক্লিভল্যান্ড বা ইস্তান্বুলের মতো শহরগুলোর জীবনযাত্রার ব্যয়ও ঢাকার চেয়ে কম। এমনকি কানাডার টরেন্টো শহরের অবস্থান ৮৮তম। অর্থাৎ টরেন্টোর জীবনযাত্রার ব্যয়ও ঢাকার তুলনায় কম। এদিকে জীবনযাত্রার ব্যয় সবচেয়ে কম, এমন শহরগুলোর মধ্যে ভারতেরই রয়েছে চারটি শহর।

ব্যাঙ্গালুরু হলো এদিক থেকে দ্বিতীয়। আর মুম্বাইয়ের অবস্থান তৃতীয়। অন্য দুটি শহর হলো— চেন্নাই এবং নিউ দিল্লী। এমনকি পাকিস্তানের করাচি শহরও জীবনযাত্রা সর্বনিম্ন ব্যয়ের দিক থেকে ৭ম স্থানে রয়েছে। আর গত ১৪ বছরের মধ্যে এবারই প্রথম সবচেয়ে ব্যয়বহুল জীবনযাত্রার ব্যয়ের শীর্ষ দশে উঠে এসেছে নিউইয়র্ক। এদিক থেকে লন্ডন রয়েছে ৬ষ্ঠ স্থানে।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here