billgatenews

ডিজিটাল প্রযুক্তিকে কাজে লাগিয়ে দরিদ্র জনগোষ্ঠীকে আর্থিক সেবা দেয়ার ক্ষেত্রে বাংলাদেশকে ‘দৃষ্টান্ত’ হিসেবে অভিহিত করেছেন সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস।

শুক্রবার যুক্তরাষ্ট্রের ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়, বোস্টনে ব্যাংকিং খাত নিয়ে এক সম্মেলনে মূল বক্তব্যে বাংলাদেশে প্রযুক্তি গ্রহণের প্রবণতার উচ্ছ্বসিত প্রশংসা করেন বিল গেটস।

বাংলাদেশে মোবাইল ব্যাংকিংয়ের প্রসঙ্গে তিনি বলেন, সর্বাধুনিক প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে মোবাইল ফোন বাংলাদেশের দরিদ্র জনগোষ্ঠীর জীবনমানের উন্নয়নে ভূমিকা রাখছে এবং এই ক্ষেত্রে বিকাশ প্রশংসার দাবিদার।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে মোট জনসংখ্যার ১৫ শতাংশ প্রচলিত আর্থিক ব্যবস্থায় লেনদেন করে। আর প্রায় ৭০ শতাংশ মানুষ মোবাইল ফোন ব্যবহার করে।

বিল গেটস বলেন, বিকাশের কার্যক্রম শুরুর পর এখন বাংলাদেশের এক কোটি ৩০ লাখ মানুষ অর্থ স্থানান্তর, কেনাকাটা করে বিল পরিশোধের মতো আর্থিক সেবা গ্রহণ করছে।

তিনি বলেন, বিশ্বব্যাপী ধনীরাই কেবল ব্যাংকিং সুবিধা পাচ্ছেন। তারা মোটা অর্থের ঋণ নিচ্ছেন, ইন্স্যুরেন্সের ফায়দা পাচ্ছেন এবং অন্য সব সুবিধা নিচ্ছেন। অপরদিকে গরীবেরা ব্যাংকের ধারে কাছেও যেতে পারেন না। এসব গরীবদের কাছে তথ্যপ্রযুক্তি সেবা পৌঁছে দিতে ‘বিল অ্যান্ড মেলিন্ডা ফাউন্ডেশন’ বহুমুখী পরিকল্পনা হাতে নিয়েছে বলে জানান বিল গেটস।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here