AGযুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন টিম (আইনজীবী প্যানেল) পুনর্গঠন করা প্রয়োজন বলে মন্তব্য করেছেন এটর্নি জেনারেল এডভোকেট মাহবুবে আলম। তিনি বলেন, ফৌজদারি মামলা পরিচালনা করা তারই উচিত, যার এ মামলা করার অভিজ্ঞতা আছে। যিনি এ ধরনের একাধিক মামলার বিচারে ছিলেন। যত তাড়াতাড়ি সম্ভব, এই আইনজীবী প্যানেল পুনর্গঠন করা উচিত। রবিবার নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এটর্নি জেনারেল এসব কথা বলেন।

এটর্নি জেনারেল বলেন, ‘এখানে অ্যাডভেঞ্চারিজমের কোনো অবকাশ নেই। আমি মনে করি, চিফ প্রসিকিউটরের সঙ্গে অন্যদের একটা সমন্বয় থাকা উচিত। কিন্তু এটার প্রচন্ড অভাব। এটা অনাকাঙ্খিত। তিনি বলেন, চিফ প্রসিকিউটরও এক সময় জাঁদরেল আইনজীবী ছিলেন। এতে কোনো সন্দেহ নেই। উনার শুনানি শুনতে মানুষ রাস্তা থেকে কোর্টে এসে দাঁড়িয়ে থাকতেন। তারপরেও একটা কথা হলো, তার তো বয়স হয়েছে। বয়স তো সবাইকে কাবু করে ফেলে। তখন নিজের আত্ম-উপলব্ধি করা উচিত যে, আমি এখানো কাজের জন্য উপযুক্ত আছি কি-না?’

জামায়াতের বিচার নিয়ে আইনমন্ত্রী ট্রাইব্যুনালের কাজে হস্তক্ষেপ করলেন কি-না, এমন প্রশ্নের জবাবে এটর্নি জেনারেল বলেন, আইনমন্ত্রী তাদের কাজের বিষয়ে কিছু বলেননি। আইনগত বিষয়ে বলেছেন। দেখা গেল, অনেক উদ্যোগ নিয়ে সেখানে যাওয়া হলো। কিন্তু দলটিকে বন্ধ বা জরিমানার আদেশ দেয়া যাচ্ছে না। তখন সেটি ভীষণ রকম বেকায়দা হবে। তাই দেখে শুনে তৈরি হয়ে যাওয়ার কথাই তিনি বলেছেন।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here