image_101633মাঠের বাইরের জটিলতা কাটতে শুরু করেছে। এখন সময় খেলা নিয়ে ভাবার। আর টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে এই ভাবনার সূত্রপাত ঘটিয়ে দিতেই আজ ঘোষণা করা হল এই মেগা ইভেন্টের জন্য বাংলাদেশের ৩০ সদস্যের প্রাথমিক দল। দলে উল্লেখযোগ্য ঘটনা একটাই—৩০ জনের মধ্যেও ঠাঁই হয়নি দেশের পক্ষে সর্বশেষ টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচটিও খেলা নাঈম ইসলামের।

নাঈমের আলোচনা বাদ দিলে টি-টোয়েন্টি ফরম্যাটের জন্য দেশের সেরা ও প্রতিশ্রুতিশীল সব খেলোয়াড়ই এই দলে ডাক পেয়েছেন। মুশফিক, তামিম, সাকিব, মাহমুদউল্লাহ, রাজ্জাক, সোহাগ, মুমিনুল থেকে শুরু করে মাশরাফি; তারকারা সবাই আছেন প্রাথমিক দলে। আছেন লড়াইয়ে থাকা সামসুর রহমান, এনামুল হক, জহুরুল, জুনায়েদ, ইমরুলরাও। সবচেয়ে বড় কথা এই দলে বাকি জায়গাগুলো সবই দখল করে নিয়েছেন এক ঝাঁক তরুণ।

পুরো স্কোয়াডে ৯ জন একেবারেই তরুণ পেসার ও ব্যাটসম্যানকে জায়গা করে দিয়েছেন নির্বাচকরা। এদের বড় অংশই হয়তো মূল স্কোয়াডে জায়গা পাবেন না। তবে নির্বাচকরা এই তরুণদের বার্তা দিয়ে দিলেন যে, তারা শক্ত বিবেচনায় আছেন।

তবে এই তরুণদের মধ্যে একজন অন্তত মূল স্কোয়াডে জায়গা পেতে পারেন ভেবেই তাকে ডেকেছেন নির্বাচকরা—সাব্বির আহমেদ রুম্মন। দারুণ ফর্মে থাকা এই মারকুটে টপ অর্ডার ব্যাটসম্যানকে মূল স্কোয়াডে দেখা যাবে বলেই অনুমান করা যাচ্ছে।

তবে এতোজনের মধ্যেও নাঈম ইসলামের সুযোগ না পাওয়াটা একটু বিস্ময়কর। সুযোগ পাননি সিনিয়রদের মধ্যে মার্শাল আইয়ুব, শাহরিয়ার নাফীসরাও। তবে মার্শালকে ঠিক টি-টোয়েন্টির উপযোগী বলে নির্বাচকরা এখনও মনে করছেন না। আর শাহরিয়ার অনেকদিন ধরেই এই ফরম্যাটে বিবেচনায় নেই। কিন্তু নাঈম কেন বাদ?

এই প্রশ্নের উত্তর দেয়ার জন্য প্রধান নির্বাচককে ফোনে পাওয়া গেল না। তবে যা ধারণা পাওয়া গেল যে, সর্বশেষ বিজয় দিবস টি-টোয়েন্টিতে ধীরগতির ইনিংসগুলোই কপাল পুড়িয়েছে নাঈমের। এ ছাড়া যে ১০টি টি-টোয়েন্টি এই অলরাউন্ডার খেলেছেন, তাতেও তেমন কোনো প্রভাব ফেলতে না পারাটাও একটা কারণ।

বিশ্বকাপের প্রাথমিক দল

মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, তামিম ইকবাল, সোহাগ গাজী, এনামুল হক বিজয়, সাকিব আল হাসান, নাসির হোসেন, ইলিয়াস সানি, জিয়াউর রহমান, মাশরাফি বিন মুর্তজা, জহুরুল ইসলাম, সফিউল ইসলাম, আব্দুর রাজ্জাক, ইমরুল কায়েস, আল আমিন, মুমিনুল হক, সামসুর রহমান, মুক্তার আলী, রুবেল হোসেন, সাব্বির রহমান, তাসকিন আহমেদ, নাজমুল হোসেন, জুনায়েদ সিদ্দিকী, আরফাত সানি, মোহাম্মদ মিথুন, আলাউদ্দিন বাবু, শুভাশীষ রায়, সৌম্য সরকার, তাইজুল ইসলাম, ফরহাদ রেজা।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here