জনতার নিউজ

'জাসদ বঙ্গবন্ধুর হত্যার পরিবেশ তৈরি না করলে দেশ আগেই উন্নত রাষ্ট্রে পরিণত হত'

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এমপি বলেছেন, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) বঙ্গবন্ধুর হত্যার পরিবেশ তৈরি না করলে দেশ অনেক আগেই উন্নত রাষ্ট্রে পরিণত হত।
রাজনীতিতে ভুল করলে তার প্রায়শ্চিত্ত সারা জীবন করতে হয় উল্লেখ করে তিনি বলেন, দেশকে একটি অকার্যকর রাষ্ট্রে পরিণত করতে জাসদ সুপরিকল্পিতভাবে মুক্তিযুদ্ধের চেতনাকে ভিন্নখাতে প্রবাহিত করেছিল।
সৈয়দ আশরাফুল ইসলাম আজ বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে বাংলাদেশ ছাত্রলীগের দু’দিনব্যাপী বর্ধিত সভা ও কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য সুজিত রায় নন্দী, র আ ম উবায়দুল মোক্তাদির চৌধুরী, বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি মাইনুদ্দিন হাসান চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক ইসাহাক আলী খান পান্না ও সাবেক সভাপতি লিয়াকত শিকদার।
সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, মুক্তিযুদ্ধের পর সদ্য স্বাধীন দেশটিকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বাংলাদেশ ছাত্রলীগ সিদ্ধান্ত গ্রহণ করেছিল। সে সময় হঠকারী সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে বৈজ্ঞানিক সমাজতন্ত্রীরা দেশটাকে ছিন্নভিন্ন করে দিয়েছিল।
এই বৈজ্ঞানিক সমাজতন্ত্রীরা জাসদ নামে আত্মপ্রকাশ করেছিল উল্লেখ করে তিনি বলেন, জাতিকে ঐক্যবদ্ধ করার সময় তারা দেশকে ছিন্নভিন্ন করে দিয়েছিল। বৈজ্ঞানিক সমাজতন্ত্রের দাবিদাররা সফল রাজনৈতিক দল হতে পারত। কিন্তু তাদের হঠকারী সিদ্ধান্তের জন্য তারা তা পারেননি।
হঠকারিতা কখনও গঠনমূলক কাজ করতে পারে না উল্লেখ করে আশরাফ বলেন, যারা বৈজ্ঞানিক সমাজতন্ত্রের কথা বলেছিল তারা নিজেদের ভন্ড হিসেবে প্রমাণ করেছিল। তারা অনেক ছাত্রের ক্যারিয়ার ধ্বংস করে দেয়।
বাংলাদেশের কমিউনিস্ট পার্টি(সিপিবি)’র কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা যখন মধুর ক্যান্টিনে চা খেতাম তখন কমিউনিস্ট পাটির বন্ধুরা হোটেল শেরাটনে বসে রেড ওয়াইন খেত।
আশরাফ বলেন, জাসদ ষড়যন্ত্র করে একটি সফল মুক্তিযুদ্ধকে বিতর্কিত করেছিল। কাজেই হঠকারীদের কখনো প্রশ্রয় দেয়া যাবে না।
তিনি বলেন, যারা বিপ্লবের কথা বলে তারা কখনও বিপ্লব সফল করতে পারে না। আর যারা মুখে বড় বড় কথা বলে তাদের সাহস খুবই কম।
আওয়ামী লীগের এই নেতা বলেন, বিশ্ব এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সমান তালে দেশ এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে শতভাগ বাস্তবায়ন সম্ভব হবে না। বঙ্গবন্ধু বাংলাকে আপনাদের পুরোপুরিভাবে বাস্তবায়ন করতে হবে।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here