প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সিংয়ে গোপালগঞ্জে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল ও ট্রেনিং ইনস্টিটিউট এবং ৮ জেলার ২০ উপজেলায় কমিউনিটি ভিশন সেন্টারের উদ্বোধনকালে প্রধান অতিথির ভাষণে বলেন তাঁর দল জনগণের কল্যাণের জন্যই রাজনীতি করে, তাদের ভোটের জন্য নয়। প্রধানমন্ত্রী আরও বলেন, ‘আমাদের রাজনীতি জনকল্যাণের জন্য, ক্ষমতা আমাদের কাছে কোন ভোগের বস্তু নয়, এটা আমাদের দায়িত্ব। জাতির পিতা সে শিক্ষাই দিয়েছেন।’

গ্রেনেড হামলার ১৪তম বার্ষিকী পালিতঃ  জনতার  নিউজ

ইতিহাসের ঘৃণ্যতম গ্রেনেড হামলার ১৪তম বার্ষিকী নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে। ২০০৪ সালের এইদিনে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে বাংলাদেশ আওয়ামী লীগের সন্ত্রাস বিরোধী শান্তি সমাবেশে তৎকালীন বিরোধী দলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশে গ্রেনেড হামলা চালানো হয়। এই হামলায় শেখ হাসিনাসহ শীর্ষ স্থানীয় কয়েকজন নেতা সেদিন অল্পের জন্য প্রাণে বেঁচে গেলেও আইভি রহমানসহ ২৪ জন নিহত হন।

৪র্থ বিমসটেক শীর্ষ সম্মেলনে যোগ দিলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেপালে অনুষ্ঠিত সামিট অব দ্যা বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টোরাল টেকনিক্যাল এন্ড ইকোনমিক কোঅপারেশনের (বিমসটেক) ৪র্থ সম্মেলনে অংশগ্রহণ করেছেন। সম্মেলনের প্রতিপাদ্য ছিল ‘শান্তির, সমৃদ্ধির, টেকসই বে অব বেঙ্গলের লক্ষ্যে’। সম্মেলনে অংশগ্রহণকারী দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর নেতৃবৃন্দ সন্ত্রাসবাদ মোকাবেলা, আঞ্চলিক যোগাযোগ এবং ব্যবসা-বাণিজের উন্নয়নের বিষয়ে আলোচনা করেছেন।

সরকারি হল ২৭১টি কলেজ

দেশের ২৭১টি কলেজকে সরকারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী এসব প্রতিষ্ঠান সরকারি করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের পক্ষ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে। এ নিয়ে এখন দেশে সরকারি কলেজ ও সমমানের প্রতিষ্ঠানের সংখ্যা ৫৯৮। এতদিন শিক্ষক প্রশিক্ষণ কলেজ, সরকারি আলিয়া মাদ্রাসাসহ সরকারি কলেজের সংখ্যা ছিল ৩২৭।

ন্যা মোকাবেলায় ৪৯৬ কোটি টাকার দুই প্রকল্প

ন্যার ঝুঁকি মোকাবেলায় জাতিসংঘের সবুজ জলবায়ু তহবিলের (জিসিএফ) অনুদানে ২টি প্রকল্প বাস্তবায়ন করবে পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)। প্রকল্প ২টির আওতায় দেশের উপকূলীয় এলাকার বাইরে বন্যার ঝুঁকি মোকাবেলায় সহায়তা দেওয়া হবে। প্রকল্প বাস্তবায়নে মোট ৫ কোটি ৯০ লাখ ডলার ব্যয়ের প্রস্তাব করা হয়েছে। এটি বাস্তবায়িত হলে বন্যা ও খরা অঞ্চলের ৫০ হাজার লোকের (এর মধ্যে ৮০ শতাংশ নারী) জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবেলার সক্ষমতা বৃদ্ধি পাবে।

দশ টাকা দরে ৩০ কেজি করে চাল দেবে সরকা

সেপ্টেম্বর থেকে খাদ্যবান্ধব কর্মসূচীর আওতায় হতদরিদ্রদের দশ টাকা দরে ৩০ কেজি করে চাল দেবে সরকার। খাদ্য নিরাপত্তা বিধানে নিরন্ন মানুষের জন্য খাদ্যবান্ধব কর্মসূচী ২০১৬ সালের ৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুড়িগ্রামে এই কর্মসূচীর উদ্বোধন করেন। আড়াই কোটি মানুষ এই কর্মসূচীর সুফল ভোগ করছে। নীতিমালা অনুযায়ী বছরের মার্চ, এপ্রিল এবং সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর এই পাঁচ মাস ৫০ লাখ হতদরিদ্র পরিবারকে ১০ টাকা কেজি দরে চাল দেয়া হয়।

যুক্তরাষ্ট্র থেকে বেড়েছে রফতানি আয়

যুক্তরাষ্ট্র জিএসপি সুবিধা স্থগিত করলেও গেল (২০১৭-১৮) অর্থবছরে দেশটি থেকে সবচেয়ে বেশি রফতানি আয় করেছে বাংলাদেশ। রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) বাজার বিশ্লেষণ থেকে জানা, বরাবরের মতো এবারও বাংলাদেশের পণ্যের আমদানিকারকের তালিকায় মার্কিন যুক্তরাষ্ট্র শীর্ষে রয়েছে। বিগত ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশ যুক্তরাষ্ট্রে পণ্য রফতানি করে আয় করেছে ৫৯৮ কোটি ৩৩ লাখ ডলার। রফতানির প্রধান প্রধান পণ্যের মধ্যে রয়েছে- ওভেন পোশাক, নিটওয়্যার, হোম টেক্সটাইল, ক্যাপ ও ক্রাসটাসিনস অন্যতম।

জেন্তৃণমূলে এ ব্যাংকিং হিসাব ছয় গুণেরও বেশি

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদনে দেখা যায়, শহরের তুলনায় গ্রামে ছয় গুণেরও বেশি ব্যাংক হিসাব খোলা হয়েছে এজেন্ট ব্যাংকিংয়ের আওতায়। বাংলাদেশ ব্যাংক এমন লক্ষ্য নিয়েই এজেন্ট ব্যাংকিং কার্যক্রম চালুর অনুমোদন দিয়েছিল। চলতি বছরের জুন পর্যন্ত এজেন্ট ব্যাংকিংয়ের আওতায় ১৭টি ব্যাংকের মাধ্যমে মোট ১৭ লাখ ৭৭ হাজার ৪০০টি ব্যাংক হিসাব খোলা হয়েছে। এর মধ্যে গ্রামে ১৫ লাখ ৪০ হাজার ৩৭৭টি এবং শহরে দুই লাখ ৩৭ হাজার ২৩টি ব্যাংক হিসাব খোলা হয়েছে

১৭ দিনে রেমিটেন্স এসেছে ৯৩ কোটি ডলার

রেমিটেন্স সংক্রান্ত যে তথ্য বাংলাদেশ ব্যাংক প্রকাশ করেছে তাতে দেখা যায়, চলতি অগাস্ট মাসের ১ থেকে ১৭ তারিখ পর্যন্ত মোট ৯৩ কোটি ৪৩ লাখ ডলার রেমিটেন্স এসেছে। এর মধ্যে এক সপ্তাহেই (১১-১৭ অগাস্ট) এসেছে প্রায় ৪৩ কোটি ৪০ লাখ ডলার। গত অর্থবছরের ধারাবাহিকতায় প্রবাসীদের পাঠানো রেমিটেন্স প্রবাহে ‘সুখবর’ নিয়ে শুরু হয় নতুন অর্থবছর। চলমান অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে ১৩১ কোটি ৭০ লাখ ডলার রেমিটেন্স পাঠিয়েছেন প্রবাসীরা।

২১৮ পরিবার পেল প্রধানমন্ত্রীর দেওয়া ঘর

প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের আওতায় ‘যার জমি আছে ঘর নাই’ প্রকল্পের ২৯৭ বর্গফুটের সেমিপাকা ঘর পেয়েছেন অসহায় জনগোষ্ঠীর ২১৮টি পরিবার। ইতোমধ্যে প্রধানমন্ত্রীর দেওয়া স্বপ্নের নীরে বসবাস শুরু করেছেন অনেকে। উপজেলার মাগুড়া বিনোদ ইউনিয়নের অতি দরিদ্ররা পেয়েছেন ঘরগুলো। উপকারভোগী মোমেনা বেওয়া, আজিরন খাতুন, বজলু মৃধা, ছাইদুল ইসলাম, ইব্রাহীম হোসেন, ফরিদুল ইসলাম, শাহিন আলীসহ অনেকে বলেন, ঘর পেয়ে তারা মহাখুশি।  

সুত্র  BANGLADESH AWAMI LEAGUE

 

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here