সংগঠনে কর্মী বাড়াতে নতুন সদস্য সংগ্রহ ও নবায়ন কর্মসূচি শুরু করেছে বাংলাদেশ ছাত্রলীগ। এ ধারা অব্যাহত রাখা হবে। আজ শনিবার বিকেলে বঙ্গবন্ধু এভিনিউয়ে সংগঠনটির কেন্দ্রীয় কার্যালয়ে এ কর্মসূচি শুরু করে ছাত্রলীগ।

সংগঠনটির সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন ২০ টাকা মূল্যের ফরম সংগ্রহ ও তা পূরণ করে প্রাথমিক সদস্য পদ নবায়ন করেন। এরপর কেন্দ্রীয় অন্য নেতারাও নিজেদের সদস্যপদ নবায়ন করেন। আজ রাত নয়টার মধ্যে দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়, মহানগর, জেলা, উপজেলা, পৌর, কলেজ, থানা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে এ কর্মসূচি চলবে।

ছাত্রলীগের গঠনতন্ত্রের ৫ ধারার বিধান অনুসারে ২০ টাকা চাঁদা পরিশোধের মধ্য দিয়ে প্রাথমিক সদস্যপদ নবায়ন করা যাবে। এছাড়া ৩ কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবিও প্রয়োজন হবে। সদস্য সংগ্রহ অভিযান শুরু হওয়ার পর কর্মীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা দেখা দেয়। তারা স্বেচ্ছায় প্রাথমিক সদস্য হতে আগ্রহ প্রকাশ করেছে। প্রথম দিনেই প্রায় ১২ হাজার নেতা-কর্মী নির্দিষ্ট চাঁদা পরিশোধ করে তাদের সদস্যপদ নবায়ন করে নেয় এবং নতুন সদস্য হয়।

এ বিষয়ে ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বাংলাদেশ ছাত্রলীগের গঠনতন্ত্র মোতাবেক আমরা প্রাথমিক সদস্য পদ নবায়ন ও সদস্য সংগ্রহ অভিযান শুরু করেছি। কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত চলবে আমাদের এ কার্যক্রম। যারা বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা লালন করে। যাচাই-বাছাই করে তাদেরকে প্রাথমিক সদস্যপদ দেয়া হবে। এখন থেকে যে কেউ চাইলেই ছাত্রলীগের প্রাথমিক সদস্য হতে পারবে না। ছাত্রদল কিংবা ছাত্রশিবির থেকে কেউ ছাত্রলীগে অনুপ্রবেশ করতে পারবে না।

ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ছাত্রলীগ মেধাবী ও নিয়মিত শিক্ষার্থীদের ছাত্রসংগঠন। এ সংগঠনের সদস্য হতে হলে অবশ্যই তাকে ফরম পূরণ করে জমা দিতে হবে। উল্লেখিত ফরমে নিজ ওয়ার্ডের তিনজন আওয়ামী লীগ নেতার সুপারিশ থাকতে হবে। এরপর যাছাই-বাছাই করে চূড়ান্তভাবে তাদের সদস্য পদ দেয়া হবে।

দফতর সম্পাদক দেলেয়ার হোসেন শাহজাদা বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বিকাল থেকে রাত নয়টা পর্যন্ত প্রায় ১২ হাজার নতুন সদস্য ও সদস্য পদ নবায়ন হয়েছে। এতে সাধারণ শিক্ষার্থী ও সংগঠনের নেতাদের মধ্যে ব্যাপক সাড়া পড়েছে। জেলা-বিশ্ববিদ্যালয়, মহানগর, পৌর, কলেজ, ইউনিয়ন ও ওয়ার্ড শাখায় এই কার্যক্রম জোরদার করা হবে।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here