J News
চটজলদি দূর করুন বন্ধ নাকের সমস্যা

সবচাইতে বিরক্তিকর হলো সর্দিতে নাক বন্ধ হয়ে থাকা। সর্বক্ষণ সবার সামনে নাক টানা আর নাক মুছতে থাকাটা ভীষণ বিরক্তিকর। নাক বন্ধ হয়ে অস্বস্তিতে নিঃশ্বাস নিতে তো সমস্যা হয়ই, অনেকের শরীরের পাশাপাশি মেজাজটাও খারাপ হয়ে থাকে। নাকের এই সর্দি দূর করার জন্য আপনি বিভিন্ন পদ্ধতি ব্যবহার করতে পারেন। কিছু পদ্ধতিতে নাক দ্রুতই পরিষ্কার হয়ে যাবে।

চটজলদি কয়েক মিনিটের মাঝেই নাক পরিষ্কার করে ফেলার দুটি পদ্ধতি-

১) টাং ট্যাপ : জিভের ডগা দিয়ে চাপ দিন আপনার ওপরের পাটির দাঁতের গোড়ায়। এরপর জিভ সরিয়ে নিন এবং সঙ্গে সঙ্গেই আঙ্গুল দিয়ে চাপ দিন কপালে দুই ভুরুর মাঝে। ২০ সেকেন্ড ধরে এই কাজটি বারবার করতে থাকুন। জিভ দিয়ে চাপ দিন এবং এর পর পরই কপালে চাপ দিন। এতে নাক বন্ধ ভাবটা কেটে যাবে। কারণ এই কাজটি করলে একটি হাড়ে নাড়া পড়ে। ফলে নাক বন্ধ হয়ে যাওয়াটা কেটে যায়।

২) নিঃশ্বাস বন্ধ করে থাকা : মাথা পেছনের দিকে হেলিয়ে দিন। এরপর নাক চেপে ধরে নিঃশ্বাস বন্ধ করে রাখুন যতক্ষণ সম্ভব। যখন দেখবেন আর পারছেন না, তখন নাক ছেড়ে মাথা সোজা করে বড় একটা নিঃশ্বাস নিন। নিঃশ্বাস বন্ধ করে রাখলে আমাদের শরীর বুঝতে পারে বাতাসের অভাব হচ্ছে। ফলে সে নিজে থেকেই নাক পরিষ্কার করে ফেলে।

এছাড়াও বেশকিছু পদ্ধতিতে আপনি সর্দিতে আটকে থাকা নাক থেকে মুক্তি পেতে পারেন।

১) স্যালাইন ড্রপ দিয়ে নাক পরিষ্কার করতে পারেন, গবেষণায় দেখা যায়, বাচ্চাদের জন্য এটা খুব কার্যকরী

২) পর্যাপ্ত পানি পান করুন

৩) নাক ঝেড়ে ফেলুন, সর্দি আটকে রাখবেন না

৪) নাক এবং কপালে গরম সেঁক দিন, তবে ত্বক যেন পুড়ে না যায় সেদিকে লক্ষ্য রাখুন

৫) গরম চা এবং স্যুপ পান করুন

৬) ঝাঁঝালো মেনথল মলম ব্যবহার করুন

৭) গরম পানিতে গার্গল করুন

৮) কুসুম গরম পানিতে গোসল করুন

৯) আপনার নাক যদি অ্যালার্জির কারণে বন্ধ হয়ে থাকে তাহলে অ্যান্টিহিস্টামিন জাতীয় ওষুধ খেতে পারেন, তবে অবশ্যই চিকিৎসকের সঙ্গে কথা বলে নিতে হবে।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here