বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাথে শুক্রবার বিকালে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের কারাগারে দেখা করেছেন তার বোন সেলিমা ইসলাম, ছোট ভাই শামীম এস্কান্দার, তার স্ত্রী কানিজ ফাতেমা ও তাদের ছেলে অভিক এস্কান্দার।তাদের কাছ থেকে দেশের সার্বিক অবস্থা সম্পর্কে অবগত হয়েছেন তিনি। এসময় বেগম খালেদা জিয়া দেশের সার্বিক অবস্থা সম্পর্কে জেনে তাদেরকে ধৈর্য ধরতে বলেন। বেলা সাড়ে ৩টার দিকে তারা কারাগারে প্রবেশ করেন। বিকেল সোয়া ৫টার দিকে তারা বেরিয়ে আসেন। প্রায় দেড় ঘণ্টার মতো ভেতরে থাকলেও কারাগার থেকে বেরিয়ে আসার পর সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলেননি খালেদা জিয়ার স্বজনরা। 
 
বেগম জিয়ার পারিবারিক সূত্রে জানা গেছে, খালেদা জিয়ার সাথে দেখা করার জন্য কারা কর্তৃপক্ষ তাদের দুপুর একটায় সময় দিয়েছিলেন। কিন্তু বিএনপির সিনিয়র নেতাদের পরামর্শে তারা দেরিতে কারাগারে খালেদা জিয়ার সাথে দেখা করতে যান।
 
বিএনপি সূত্রে জানা গেছে, খালেদা জিয়ার সাজার প্রতিবাদে দল যে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছিল সে সম্পর্কে খালেদা জিয়াকে অবহতি করার জন্য স্বজনরা দেরি করেন। কারাগারে স্বজনরা রাজধানীতে বিএনপির বিক্ষোভ কর্মসূচি, বিদেশি সংবাদ মাধ্যমকে মহাসচিবের ব্রিফ করাসহ সারাদিনের দেশের গুরুত্বপূর্ণ খবর বেগম খালেদা জিয়াকে অবহিত করেন। এসময় বেগম জিয়া তাদেরকে সান্ত্বনা দিয়ে মনোবল ধরে রাখতে বলেন। সে সঙ্গে বিএনপি আইনজীবী নেতাদের সাথে দেখা করাও আগ্রহ প্রকাশ করেন খালেদা জিয়া।
 
ঢাকার জেল সুপার জাহাঙ্গীর কবির বলেন, খালেদা জিয়ার পরিবারের সদস্যরা দেখা করার আবেদন করেন। চারজন স্বজন খাবার নিয়ে ভেতরে প্রবেশ করেন। বিকাল তিনটার দিকে তারা একটি সাদা গাড়িতে করে কারা ফটকে আসেন। প্রায় আধঘণ্টা অপেক্ষা করার পর তাদের ভেতরে ঢুকতে দেওয়া হয়।
 
এ ব্যাপারে জানতে চাইলে খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া বলেন, তারা দুই একদিনের মধ্যে খালেদা জিয়ার সাথে দেখা করবেন।
 
এর আগে শুক্রবার সকালে খালেদা জিয়ার জন্য তার পছন্দের কিছু ফল নিয়ে গিয়েছিলেন স্বেচ্ছাসেবক দলের দুই নেতার স্ত্রী। কিন্তু খালেদা জিয়ার পছন্দের সেসব ফল পৌঁছেনি তার কাছে। জেলগেট থেকেই ফিরিয়ে দেওয়া হয় তাদের। জেলগেটের বাইরে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত সূত্রাপুর থানার পরিদর্শক (অপারেশন) শেখ আমিনুল বাশার এ তথ্য নিশ্চিত করেন। দুপুরে আবার ফল নিয়ে জেলগেটে আসেন বিএনপির তিন নেত্রী। তারা হলেন- অ্যাডভোকেট আরিফা জেসমিন, নেত্রকোনা জেলা মহিলা দলের যুগ্ম আহ্বায়ক রেহানা তালুকদার ও সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি উম্মে কুলসুম রেখা। তবে পুলিশ তাদেরও ঢুকতে দেয়নি।
 
এদিকে শুক্রবার সন্ধ্যা পৌণে ৭টার দিকে খালেদা জিয়ার আইনজীবী কারা কর্তৃপক্ষের সঙ্গে দেখা করতে যান। আইনজীবীদের মধ্যে ছিলেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, জাকির হোসেন ভূঁইয়া ও এসএম জুলফিকার।
 
মাহবুব উদ্দীন খোকন সাংবাদিকদের বলেন, আমরা কারা কর্তৃপক্ষের সঙ্গে দেখা করতে এসেছি। ওনাদের সঙ্গে দেখা করে খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করার ব্যাপারে আবেদন করব। আমরা আইনের প্রতি শ্রদ্ধাশীল, আইনি প্রক্রিয়াতে আমরা এগিয়ে যাবো।
 
শেয়ার করুন
  • 31
    Shares

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here