‘দেশে আইনের শাসন আছে, কেউ আইনের ঊর্ধ্বে নয়, রায়ের মাধ্যমে এটি প্রমাণ হলো’।

দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সাজার রায়ের পর এক প্রতিক্রিয়ায় আইনমন্ত্রী আনিসুল হক এ মন্তব্য করেন।

বৃহস্পতিবার (০৮ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে নিজ দফতরে এ প্রতিক্রিয়া জানান আইনমন্ত্রী।

আইনমন্ত্রী বলেন, বলতে পারি এ রায়ে প্রমাণ হলো বাংলাদেশে বিএনপি আমলে অপরাধীদের যে স্বর্গ ছিলো, তার অবসান হয়েছে। এখন এটাই প্রতিষ্ঠিত হয়েছে যে, অপরাধ করলে তার বিচার হয় এবং সুষ্ঠু বিচার হওয়ার পরে তার শাস্তি হয়। 

পরবর্তী প্রক্রিয়া নিয়ে আইনমন্ত্রী বলেন, আইনে পরের প্রক্রিয়া কী সেটা আমি বলতে পারি। কিন্তু কথা হচ্ছে ওনারা কী করবেন, সেটা তো আমি বলতে পারবো না।

আইনে এর পরের প্রক্রিয়া হচ্ছে, তারা এ মামলার আপিল করার সুযোগ পাবে। তারা যদি আপিল করে, তাহলে হাইকোর্টে আপিল করবে। এটাই হচ্ছে এ মামলার পরবর্তী পদক্ষেপ।

আইন অনুযায়ী কি আজকেই কারাগারে যেতে হবে- প্রশ্নে আইনমন্ত্রী বলেন, আমি যতদূর উকিল হিসেবে জানি, আজকেই ওনার কারাগারে যেতে হবে। 

মামলার রায়ের সার্টিফাইড কপি পাওয়ার পর তারা আপিল করতে পারে। সেইখানে আপিল করার সঙ্গে সঙ্গে তারা বেইল (জামিন) পিটিশনও দিতে পারে।

খালেদা জিয়া নির্বাচনে অংশ নিতে পারবেন কি-না তা উচ্চ আদালত ও নির্বাচন কমিশনের সিদ্ধান্ত বলেও জানান আইনমন্ত্রী।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ৫ বছর ও দলটির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ অপর পাঁচ আসামির ১০ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। 

দুপুরে ঢাকার বকশীবাজার কারা অধিদপ্তরের প্যারেড গ্রাউন্ডে স্থাপিত বিশেষ আদালতে বিশেষ জজ ৫ এর বিচারক ড. মো. আখতারুজ্জামান এ রায় দেন। 

শেয়ার করুন
  • 56
    Shares

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here