image_90660কাল বৃহস্পতিবার বিকাল পাঁচটার মধ্যে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবি মানার ঘোষণা না দিলে গণতন্ত্র পুনরুদ্ধারের স্বার্থে আরো কঠোর কর্মসূচি দেয়া হবে বলে ঘোষণা দিয়েছে বিএনপি। দলটির যুগ্মমহাসচিব ও মুখপাত্র সালাহ উদ্দিন আহমেদ আজ এক বিবৃতিতে এ কথা বলেন।

তিনি বিবৃতিতে বলেন, আশা করি সরকারের শুভবুদ্ধির উদয় হবে। প্রধানমন্ত্রী পোড়ামাটি নীতি অবলম্বন করছেন। তিনি যেন প্রতিজ্ঞা করেছেন-সমস্ত দেশবাসীকে কবরস্থানে পাঠিয়ে হলেও তাকে ক্ষমতায় থাকতেই হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী বলছেন-দেশে নির্বাচনের পরিবেশ বিদ্যমান, অথচ তাঁর তথাকথিত অবৈধ নির্বাচনী সরকারের বড় অংশীদার জনাব হুসাইন মোহাম্মদ এরশাদ বলছেন-নির্বাচনের পরিবেশ নেই বলেই তিনি নির্বাচনে অংশগ্রহন করবেন না। জনাব এইচ এম এরশাদ ইতিমধ্যে দলীয় প্রার্থীদের মনোনয়ন পত্র প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন। সালাহ উদ্দিন আহমেদ বলেন, একদলীয় প্রহসনের নির্বাচন করার ক্ষমতাও এই সরকারের আর অবশিষ্ট রইল না। ফ্যাসিবাদী সরকারের সূর্য অস্তগামী। সরকারী পেটোয়া বাহিনীর শত সহস্র বুলেটের আঘাতে অজস্র আন্দোলনকারী রাজপথে প্রাণ বিসর্জন দিচ্ছে প্রতিদিন। আমরা সকল বীর শহীদদের রক্তিম অভিবাদন জানাই।

বিএনপি’র মুখপাত্র বলেন, বিরোধী দলের কার্যালয় অবরুদ্ধ করে নিয়মতান্ত্রিক আন্দোলনের সকল দরজা বন্ধ করে বাক ও ব্যক্তি স্বাধীনতা হরন করে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের অপরাধে সংবাদপত্র ও টেলিভিশন বন্ধ করে সরকার অনিয়মতান্ত্রিক আন্দোলন এবং উগ্র পন্থাকে উত্সাহিত করছে। যার ফলশ্রুতিতে দেশের অবরুদ্ধ গণতন্ত্র বিলুপ্তির সম্ভাবনা দেখা যাচ্ছে। গণতন্ত্র ব্যাহত হলে এই ফ্যাসিবাদী সরকারকেই দায় নিতে হবে।

তিনি বলেন, আমরা প্রধানমন্ত্রীকে আহবান জানাই-এখনও সময় আছে, দেশ-জাতি ও জনগণের স্বার্থে এই আত্মঘাতি পথ পরিহার করুন। প্রহসনের নির্বাচনী তফশীল বাতিলের ব্যবস্থা নিন। নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবী মেনে নিন। দাবী মেনে নিলে জনগণ আপনার নিরাপদ প্রস্থানের বিষয়টি সহানুভুতির সাথে বিবেচনা করবেন।

বিএনপি’র মুখপাত্র সালাহ উদ্দিন আহমেদ বলেন,আমরা জাতির এই ক্রান্তিলগ্নে মুক্তিকামী সকল মানুষকে অবিরাম সংগ্রামের মধ্য দিয়ে এই বন্দুকবাজ ফ্যাসিবাদী সরকারের পতন ঘটানোর আহবান জানাচ্ছি। অবৈধ সরকারের নিষ্ঠুর জুলুম-নির্যাতনের পরেও বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের আহবানে চলমান শান্তিপূর্ণ অবরোধ কর্মসূচির পঞ্চম দিন স্বতস্ফূর্ত ও সাফল্যজনকভাবে পালিত হওয়ায় ১৮ দলীয় জোট নেতা বেগম খালেদা জিয়ার পক্ষ থেকে দেশবাসী এবং বিএনপি সহ ১৮ দলীয় জোটের সকল পর্যায়ের নেতা-কর্মীকে আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জানাচ্ছি। রাজপথের শহীদদের রুহের মাগফিরাত কামনা করছি এবং তাদের শোকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি। আহতদের আশু সুস্থতা কামনা করছি এবং গ্রেফতারকৃত সকল নেতা-কর্মীর নিঃশর্ত মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহারের জোর দাবি জানাচ্ছি। তিনি জানান,মঙ্গলবার সন্ধ্যা থেকে গতকাল পর্যন্ত সারাদেশে শহিদ হয়েছেন: ২ জন, আহত ৭০০ জনের অধিক। গুলিবিদ্ধ ৫০ জনের অধিক। গ্রেফতার ২৬৭ জনের অধিক। মামলা দায়ের ২৭০০ এর অধিক।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here