প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিল্পে কর্মরত শ্রমিকদের উদ্দেশে বলেছেন, বাইরের কারো ইন্ধনে শিল্পে বিশৃঙ্খলা সৃষ্টি করবেন না। কারো উস্কানি বা ফাঁদে পা দিবেন না। আপনাদের কখন কী করতে হবে তা আমি ভালো করেই জানি। আমি শুধু প্রধানমন্ত্রী নই, জাতির পিতার কন্যা হিসেবে বলতে চাই, আমি আপনাদের প্রতিনিধি। কোনো চাহিদা থাকলে সেটা আমি অন্তত দেখতে পারব। গতকাল বুধবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বেপজা আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন-২০১৮’র উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় প্রধানমন্ত্রী আরো বলেন, ‘আমি আর পাঁচটা প্রধানমন্ত্রী বা সরকার প্রধানের মতো না। দেশের কল্যাণে, সাধারণ মানুষের মঙ্গলের জন্য আমি আন্তরিকতার সঙ্গে কাজ করি। আমার রাজনীতি কৃষক, শ্রমিক ও মেহনতি মানুষের ভাগ্য উন্নয়নের রাজনীতি।’

প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সরকার শ্রমিক-মালিক-ব্যবস্থাপনার সুসম্পর্ককে গুরুত্ব দিয়ে থাকে। শ্রমিকদের কল্যাণে তাঁর সরকার গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, ‘আমরা শ্রমিকদের অধিকার রক্ষার স্বার্থে ‘ইপিজেড শ্রমিক কল্যাণ সংঘ ও শিল্প সম্পর্ক আইন-২০১০’ প্রণয়ন করেছি। এই আইনের আওতায় ইপিজেডের শ্রমিকেরা গোপন ভোটের মাধ্যমে তাঁদের প্রতিনিধি নির্বাচন করতে পারেন। নির্বাচিত প্রতিনিধিগণ ট্রেড ইউনিয়নের ন্যায় শ্রমিকদের স্বার্থ রক্ষায় কাজ করছেন।’ ইপিজেডের বাইরের পোশাকখাতের শ্রমিক-কর্মচারীদের বেতনভাতা বৃদ্ধির জন্য আমরা নিম্নতম মজুরি কমিশন গঠন করেছি। এর আগে আমরা দু’দফা বেতনভাতা বৃদ্ধি করেছিলাম।’ কোনোরকম উস্কানিতে বিভ্রান্ত না হবার জন্যও প্রধানমন্ত্রী শ্রমিকদের প্রতি অনুরোধ করেন।

এসইজেড পরিচালনায়ও বেপজা সাফল্য দেখাতে সক্ষম হবে

দেশের রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলগুলো (ইপিজেড) সফলভাবে পরিচালনায় বেপজা’র ভূমিকায় সন্তোষ প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, ইপিজেডের মতো বিশেষ অর্থনৈতিক অঞ্চল (এসইজেড) পরিচালনায়ও বেপজা সাফল্য দেখাতে সক্ষম হবে। তিনি বলেন, ‘বেপজা বিনিয়োগ আকর্ষণ এবং পণ্যের বহুমুখীকরণের মাধ্যমে রপ্তানি বৃদ্ধি, নতুন কর্মসংস্থান সৃষ্টি এবং নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। আমি বিশ্বাস করি ইপিজেডের মতো অর্থনৈতিক অঞ্চল পরিচালনায়ও বেপজা সাফল্যের পরিচয় দিবে।’

বর্তমান সরকারের সময় বেপজা’র সাফল্যের বিষয়ে মানুষকে তথ্য প্রদানের পাশাপাশি (বিইপিজেডএ-বাংলাদেশ এক্সপোর্ট প্রসেসিং জোন অথরিটি) বেপজা’র মাধ্যমে বিনিয়োগ, রপ্তানি ও কর্মসংস্থানের চিত্র তুলে ধরার লক্ষ্য নিয়েই এই সম্মেলনের আয়োজন করা হয়। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এবং বেপজা ইনভেস্টরস এ্যাসোসিয়েশন চেয়ারম্যান মো. নাসির উদ্দীন অনুষ্ঠানে বক্তৃতা করেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে চট্টগ্রামে বেপজার অধীনে পরিচালিত মিরসরাই অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করেন। প্রধানমন্ত্রী নির্মাণ ফলক উন্মোচনের মাধ্যমে এই ইপিজেড-এর যাত্রা শুরু করেন। গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এবং চট্টগ্রামের জেলা প্রশাসক জিল্লুর রহমান ভিডিও কনফারেন্সের মাধ্যমে চট্টগ্রাম প্রান্ত থেকে বক্তৃতা করেন।

উর্বর কৃষি জমিতে কলকারখানা স্থাপন নিরুত্সাহিত করতে হবে

প্রধানমন্ত্রী বলেন, দেশের জমির পরিমাণ সীমিত। এই সীমিত জমিতে একদিকে আমাদের চাহিদা অনুযায়ী খাদ্য উত্পাদন করতে হবে, অন্যদিকে শিল্প-কারখানা স্থাপন করে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে হবে। দেশে এখনো অনেক অনুর্বর ও পতিত জমি রয়েছে, শিল্প-কারখানা স্থাপনের জন্য এ ধরনের জমি বাছাই করার আহবান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, বছরে ৩-৪টি ফসল হয় এমন উর্বর কৃষি জমিতে কলকারখানা স্থাপন নিরুত্সাহিত করতে হবে।

৮ বছরে বেপজায় বিনিয়োগ দ্বিগুণের বেশি

প্রধানমন্ত্রী বলেন, ২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত বেপজার বিনিয়োগ দ্বিগুণের বেশি এবং রপ্তানি প্রায় আড়াই গুণ বৃদ্ধি পেয়েছে। দেশের ৮টি ইপিজেড মাত্র ২ হাজার ৩০৭ দশমিক ২৭ একর জমির উপর প্রতিষ্ঠিত। এই ৮টি ইপিজেডে মোট ৪৬৮টি শিল্প প্রতিষ্ঠান চালু রয়েছে। প্রায় ৫ লাখ বাংলাদেশি নাগরিকের কাজের সুযোগ সৃষ্টি হয়েছে।

 ‘ভোটের রাজনীতিতে তারা অচল’

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুশীল সমাজের একাংশের কর্মকাণ্ডের সমালোচনা করে বলেছেন, মাঝে মাঝে সুশীলদের আচরণ দেখে গাধার কথা মনে পড়ে যায়। তারা আমাদের দেশের জনগণের কাছে যেতে পারেন না। ভোটের রাজনীতিতে তারা অচল। ভোটে রাজনীতি করতে হলে জনগণের ভোট পেতে হয়। ভোট পেয়ে এই সংসদে বসতে হয় ও সরকার গঠন করতে হয়। কিন্তু এই একটা শ্রেণি আছে তারা কিন্তু জনগণের কাছে যেতে চায় না। তারা ক্ষমতার বাকা পথ খুঁজে।

সরকার প্রতিবন্ধীদের অধিকার ও সুরক্ষা নিশ্চিতে নিবিড় কার্যক্রম বাস্তবায়ন করছে

 সরকারি দলের সদস্য বজলুল হক হারুনের এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার প্রতিবন্ধী বান্ধব সরকার। বর্তমান সরকার দেশের প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা নিশ্চিত কল্পে বহুমাত্রিক এবং নিবিড় কার্যক্রম বাস্তবায়ন করছে।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here