জনতার নিউজঃ

কাতারের ওপর সৌদি শর্ত নিয়ে ক্ষুব্ধ তুরস্ক

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন কাতারের ওপর প্রতিবেশী দেশগুলোর দেয়া শর্তগুলো আন্তর্জাতিক আইনের পরিপন্থী, এবং সেদেশের সার্বভৌমত্বের ওপর হস্তক্ষেপ।

সৌদি আরবের নেতৃত্বে চারটি আরব দেশ নিষেধাজ্ঞা এবং অবরোধ তোলার বিপরীতে যে ১৩টি শর্ত কাতারের ওপর চাপিয়েছে, তার মধ্যে আল জাজিরা টিভি বন্ধ, ইরানের সাথে সম্পর্ক কমানো এবং তুরস্কের একটি সামরিক বিমান ঘাঁটি বন্ধের দাবি রয়েছে।

শুক্রবার এই দাবিগুলো দিয়ে কাতারকে ১০ দিন সময় বেঁধে দেয়া হয়েছে। দুদিন পর আজ (রোববার) তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তাইপ এরদোয়ান সৌদি এসব শর্তের বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন।

এরদোয়ান বলেন, এসব শর্ত আন্তর্জাতিক আইনের পরিপন্থী এবং কাতারের সার্বভৌমত্ব খর্ব করার সামিল। কাতার যে এসব শর্ত প্রত্যাখ্যান করেছে তার জন্য কাতারের প্রশংসা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান।

কাতার ইতিমধ্যেই সৌদি আরব সহ চারটি আরব দেশের এসব শর্ত প্রত্যাখ্যান করেছেন। কাতারের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন এসব শর্ত অযৌক্তিক এবং এগুলো মানা সম্ভব নয়। কাতার সন্ত্রাসবাদকে সহায়তা করছে এই অভিযোগে সৌদি আরব, ইউএই, মিশর এবং বাহরাইন কাতারের ওপর ব্যাপক নিষেধাজ্ঞা চাপিয়েছে। বিবিসি।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here