fakrulবিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ২৯ ডিসেম্বরের শান্তিপূর্র্ণ কর্মসূচি বানচালে সরকারি ঘোষণা ও বাধা বিপত্তি উপো করে জনগণকে সঙ্গে নিয়ে কর্মসূচি বাস্তবায়ন করতে ১৮ দল দৃঢ়প্রতিজ্ঞ। আজ শুক্রবার এক বিবৃতিতে তিনি একথা বলেন। ‘মার্চ ফর ডেমোক্রেসি’ যে কোনো উপায়ে বন্ধ করতে সরকারের ‘একগুঁয়ে আচরণকে’ ন্যাক্কারজনক আখ্যায়িত করে তীব্র নিন্দা জানান তিনি।

ফখরুল বলেন, ক্ষমতায় থেকে আইনশৃঙ্খলা বাহিনীর সাহায্যে দম্ভ দেখানো সহজ। কিন্তু জনগণের ন্যায়সংগত আন্দোলনকে আইনশৃঙ্খলা বাহিনীর সাহায্য ছাড়া রাজনৈতিকভাবে মোকাবিলা করা অনেক কঠিন। প্রধানমন্ত্রীসহ মন্ত্রিসভার কতিপয় সদস্য ও আওয়ামী নেতারা কর্মসূচিটিকে বন্ধ করার জন্য যেভাবে ধমকের সুরে কথা বলছেন তাতে তাদের ঔদ্ধত্যপূর্ণ দাম্ভিকতা, সীমাহীন আস্ফালন, অগণতান্ত্রিক আচরণ জাতিকে এক চরম অনিশ্চয়তার দিকে ঠেলে দিচ্ছে। অন্যদিকে, রাষ্ট্রীয় প্রশাসনকে যথেচ্ছ ব্যবহারের মাধ্যমে যৌথ বাহিনী দিয়ে রাজধানীসহ সারাদেশে বিরোধী দল নিধনে সাঁড়াশি অভিযানের নামে বিরোধী নেতা-কর্মী ছাড়াও তাদের পরিবার-পরিজনকে গ্রেপ্তার ও নির্যাতন করা হচ্ছে।

‘সারা দেশে যৌথ বাহিনীর অভিযানের নামে নৃশংসতা চালানো হচ্ছে’ মন্তব্য করে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, মনে হয় আমরা যেন এক মগের মুল্লুকে বাস করছি। মতালোভী বর্তমান সরকার মতার সীমারেখা অতিক্রম করে প্রহসনের নির্বাচন অনুষ্ঠিত করতে সারাদেশে বিভীষিকাময় এক নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টি করেছে। শুধু তা-ই নয়, নির্বাচন কমিশন কর্তৃক বৈধ আগ্নেয়াস্ত্র জমাদানের সিদ্ধান্তকে উপো করে সরকার বৈধ অস্ত্র জমাদান নিষিদ্ধ ঘোষণার মাধ্যমে গোটা জাতিকে এক ভীতিকর অবস্থার মধ্যে নিপে করেছে। এ ধরনের ঘোষণা এটাই প্রমাণ করে যে, বিরোধী দল ও জনগণকে দমনে সরকার দলীয় বাহিনীর অস্ত্রের শক্তি বলবৎ রাখল, এতে করে বোঝা যায় জনগণের শক্তির ওপর তাদের কোনো আস্থা নেই।

মির্জা ফখরুল অভিযোগ করেন, বৃহস্পতিবার রাতে ঢাকা সিটি করপোরেশনের সাবেক কাউন্সিলর শামিম পারভেজের স্ত্রী ও দুই সন্তান, যুবদল ঢাকা মহানগর উত্তরের সভাপতি মামুন হাসানের বড় ভাইয়ের স্ত্রী ও দুই কন্যাকে গ্রেপ্তার করা হয়েছে। রাজশাহীতে ‘মিথ্যা মামলা’ করা হয়েছে বিএনপির যুগ্ম মহাসচিব মিজানুর রহমান মিনু ও রাজশাহী সিটি মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলসহ চার শতাধিক নেতা-কর্মীর নামে। তিনি এসব মামলা প্রত্যাহার ও আটক নেতাদের ছেড়ে দেয়ার দাবি জানান।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here