জনতার নিউজঃডাঃ মোড়ল নজরুল ইসলাম

ওষুধ ছাড়া শরীরের শক্তি বৃদ্ধিতে খাদ্য

অনেকে প্রশ্ন করেন কোন ধরনের খাবার আহার করলে শারীরিক ক্ষমতা বৃদ্ধি পায়। শরীরের রক্ত চলাচল বাড়ে। তৈরি হয় প্রয়োজনীয় কিছু হরমোন। ফ্রেশ থাকে মুড ইত্যাদি ইত্যাদি। আমরা যারা চিকিৎসক এবং প্রয়োজনে-অপ্রয়োজনে নির্দয়ভাবে প্রেসক্রিপশনে গাদাগাদা ওষুধ লিখি তারা বিকল্প চিকিৎসার কথা সব সময় ভাবি না। অথচ অনেকে ওষুধ ছেড়ে শারীরিক ক্ষমতা বাড়াতে এক্সারসাইজ ও খাবারের কথা ভাবছেন। বিদেশি হেলথ ম্যাগাজিন অবলম্বনে শারীরিক ক্ষমতা বাড়ে এমন ১৯টি খাদ্য তালিকা এখানে তুলে ধরা হলো। এই খাদ্য তালিকা হচ্ছে :

সামুদ্রিক মাছ, কাঁচা মরিচ, নাশপাতি সদৃশ্য এক ধরনের সবুজ ফল, চকলেট, কলা, মধু, কফি, তরমুজ, পাইন নাট, চেরি, মিষ্টি কুমড়ার বিচি, সবুজ পাতাওয়ালা সবজি, অলিভ ওয়েল, ফিগস, স্ট্রবেরি, আর্টিসকস, ছাইটি ও বেদানা।

বিশেষজ্ঞদের মতে, সামুদ্রিক মাছে অ্যামাইনো এসিড, মরিচে এন্ডরফিন, নাশপাতিতে ভিটামিন সি, কালো চকলেটে ডোপামিন, কলায় ব্রমোলাইন, মধুতে বোরন, কফিতে মুড ভালো করার উপাদান, তরমুজে লাইকোপেন, পাইন নাটে জিংক, অলিভ অয়েলে মনো ও পলি আনস্যাসুরেটেড ফ্যাট, বেদানার  ম্যাগনেশিয়াম শরীরের শক্তি বৃদ্ধিতে কার্যকর।

এসব উপাদানে পুরুষের শরীরের শক্তি বৃদ্ধির জন্য প্রয়োজনীয় হরমোন টেসটেসটেরন উৎপাদন বৃদ্ধি, শরীরের ইম্যিউন সিস্টেম-এর উন্নয়ন ও মুড ভালো করাসহ নানাবিধ উপকারে আসে। ফলে এসব খাদ্য উপাদান আহারে শরীরের শক্তি বাড়ে এবং ওষুধ ছাড়া ভালো থাকা যায়।

লেখক : চুলপড়া, এলার্জি, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here