karjai

বিবিসিকে হামিদ কারজাই

এ বছরই আফগানিস্তান থেকে সব বিদেশি সেনা চলে যাবে

 

২০১৪ সালের মধ্যে বিদেশি সেনাদের আফগানিস্তান ছেড়ে যেতে হবে বলে জানিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাই। গতকাল শুক্রবার বিবিসিকে দেয়া এক সাক্ষাত্কারে এ কথা বলেন। এর আগে যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপাক্ষিক নিরাপত্তা সংক্রান্ত চুক্তি করতে অস্বীকৃতি জানিয়েছিলেন হামিদ কারজাই। এ চুক্তি হলে ১০১৪ সালের পরও দেশটির নিরাপত্তার জন্য মার্কিন ও বিদেশি সেনারা আফগানিস্তানে থাকার বৈধতা পেত।

বর্তমানে আফগানিস্তান ও যুক্তরাষ্ট্রের সম্পর্কে টানাপোড়েন চলছে। নিরাপত্তা সংক্রান্ত চুক্তি করতে রাজি না হওয়ায় গত বৃহস্পতিবার আফগানিস্তানে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে জনমত জরিপের জন্য বরাদ্দকৃত তহবিল প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাষ্ট্র। যদিও গত ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের অর্থায়নে একটি জনমত জরিপ হয়। এ জনমত জরিপের পর অভিযোগ ওঠে যুক্তরাষ্ট্র ফলাফলে প্রভাব বিস্তার করতে চাইছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের সাবেক প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেটসের একটি স্মৃতি কথা প্রকাশিত হয়েছে। এই স্মৃতি কথায় কারজাইয়ের সন্দেহের কথা উঠে এসেছে। কারজাইয়ের সন্দেহ, আফগানিস্তান-পাকিস্তানে নিযুক্ত তত্কালীন মার্কিন দূত তাকে পরাজিত করার জন্য সর্বোচ্চ চেষ্টা চালিয়েছিলেন। কারজাইয়ের মুখপাত্রেরও দাবি নির্বাচনের ফলকে প্রভাবিত করতে চেষ্টা করতে পারে যুক্তরাষ্ট্র। এসব ঘটনা নিয়ে দুই দেশের সম্পর্কে তিক্ততা বিরাজ করছে।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here