All for Joomla All for Webmasters
Home ফিচার এসএসসি ফরম পূরণে আদায় করা অতিরিক্ত অর্থ ফেরত দেবে স্কুল

এসএসসি ফরম পূরণে আদায় করা অতিরিক্ত অর্থ ফেরত দেবে স্কুল

10

এসএসসি পরীক্ষায় ফরম পূরণের নামে আদায় করা অতিরিক্ত অর্থ ফেরত দিতে হবে। যেসব শিক্ষা প্রতিষ্ঠান বাড়তি টাকা নিয়েছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

ঢাকা শিক্ষা বোর্ডের সচিব শাহেদ খবীর চৌধুরী বলেছেন, বেশি অর্থ আদায় শুধু মন্ত্রণালয়ের নিয়মই লঙ্ঘন নয়, আদালতের আদেশও অমান্য করা।

বোর্ড সচিব বলেছেন, যদি কেউ নির্ধারিত ফি এর বেশী আদায় করে তাহলে বোর্ডের যে বিধি-বিধান আছে সে অনুযায়ী অবশ্যই ব্যবস্থা নেয়া হবে। আদালত অভিযুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি বাতিলের নির্দেশ দিয়েছেন। বোর্ড কেবল ম্যানেজিং কমিটি বাতিল করবে না বরং, গত বছর যে শিক্ষা প্রতিষ্ঠান বাড়তি অর্থ আদায় করে ফেরত দিয়েছিলো সেই একই প্রতিষ্ঠান যদি এবারও একই কাজ করে সে প্রতিষ্ঠানের সাজা আরো কঠিন হবে।

secratery-education-board-dhakaতিনি মনে করেন, অতিরিক্ত অর্থ আদায় অন্যায়। এ বিষয়ে অভিভাবকদেরও সচেতন হয়ে সরাসরি বোর্ডকে অভিযোগ জানানোর সুযোগ আছে। বোর্ড মনে করে অভিভাবকদেরও দায়িত্ব আছে। এমনকি সচেতেন মানুষ যারা শিক্ষা নিয়ে ভাবেন তারা বাড়তি ফি আদায়ের বিষয় এমনকি যেকোন বিষয়ে শিক্ষা কোর্ডকে জানাতে পারে এবং সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

২০১৭ সালে এসএসসি পরীক্ষায় মানবিক ও ব্যবসা শিক্ষা বিভাগের জন্য সর্বোচ্চ ফি ঠিক করা হয়েছে ১ হাজার ৬শ’ ৯৫ টাকা, আর বিজ্ঞান বিভাগের জন্য ১ হাজার ৭শ’ ৮৫। তবে এ নিয়ম মানছে না বেশির ভাগ শিক্ষা প্রতিষ্ঠান। সোমবার চ্যানেল আইয়ে সংবাদ প্রচারের পর অভিযুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।ssc-edam-03

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here