dhoni newsভারতীয় অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ওয়ানডে ম্যাচ জয়ের রেকর্ডটি এককভাবে ছিল মোহাম্মদ আজহারউদ্দিনের দখলে। রবিবার সে রেকর্ডে ভাগ বসালেন ২০১১ বিশ্বকাপ জয়ী অধিনায়ক ধোনি। একই সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি স্টাম্পিংয়ের রেকর্ডও গড়েছেন তিনি।

চলমান পাঁচ ম্যাচের সিরিজে ট্রেন্ট ব্রিজে তৃতীয় ওয়ানডেতে ইংল্যান্ডের বিপক্ষে ভারতের ৬ উইকেটে জয় লাভের পর আজহারউদ্দিনের ৯০ ম্যাচ জয়ের রেকর্ড স্পর্শ করেন ৩৩ বছর বয়সী ধোনি। আজহারউদ্দিন ১৭৪ ম্যাচ খেলে ৯০ টিতে জয় পেয়েছিলেন আর ধোনি সমান সংখ্যক জয় পেতে খেলেছেন ১৬৩ ম্যাচ। ধোনির ম্যাচে জয়ের গড় ৬০.৯২ শতাংশ।

স্বাগতিকদের বিপক্ষে টেস্ট সিরিজে পরাজিত হওয়ার পর ঘুরে দাঁড়িয়ে এক নাগাড়ে দ্বিতীয় বার ওয়ানডে ক্রিকেটে জয় পায় ভারত। ডান হাতি এ ব্যাটসম্যান একই সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি স্টাম্পিংয়ের রেকর্ড গড়েন। এর আগে এই রেকর্ডের মালিক ছিলেন কুমার সাঙ্গাকারা।

২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জয়ের পর ইংল্যান্ডের মাটিতে ৫০ ওভারের ক্রিকেটে ৭ ম্যাচে জয় লাভেরও রেকর্ড গড়ল ধোনির নেতৃত্বাধীন ভারতীয় দল।

অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন ধোনি। তার সামনে রয়েছেন অস্ট্রেলিয়ার রিকি পন্টিং (১৬৫), দক্ষিণ আফ্রিকার হ্যান্সি ক্রনিয়ে (৯৯), নিউজিল্যান্ডের স্টিফেন ফ্লেমিং (৯৮) এবং দক্ষিণ আফ্রিকা গ্রায়েম স্মিথ (৯২)। তবে ধোনি ছাড়ার উল্লেখিত সকলেই ইতোমধ্যে অবসর নিয়েছেন। তাই তালিকার শীর্ষে যাওয়াটা এখন ধোনির জন্য সময়ের ব্যাপার মাত্র।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here