yahooইয়াহু মেইল ব্যবহারকারীদের ইউজারনেম ও পাসওয়ার্ড চুরি হয়েছে বলে স্বীকার করেছে ইয়াহু কর্তৃপক্ষ। ইয়াহু মেইল ব্যবহারকারীদের অ্যাকাউন্ট থেকে গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিতে পারে দুর্বৃত্তরা। তাই মেইল ব্যবহারকারীদের এ বিষয়ে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন অনলাইন নিরাপত্তা গবেষকেরা। এবিসি নিউজের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
সম্প্রতি ইয়াহু এক ব্লগ পোস্টে জানিয়েছে যে, ইয়াহু ব্যবহারকারীদের তথ্য চুরি গেছে। যে মেইল অ্যাকাউন্টগুলোর তথ্য চুরি গেছে তা ব্যবহার করে দুর্বৃত্তরা মেইল হ্যাক করতে পারে।
তবে ঠিক কতজন ব্যবহারকারীর মেইল অ্যাকাউন্টের পাসওয়ার্ড চুরি হয়েছে সে বিষয়ে বিস্তারিত জানায়নি ইয়াহু। এমনকি ইয়াহুর নিজস্ব সার্ভার থেকে এই চুরির ঘটনা ঘটেনি বলেও জানিয়েছে তারা। ইয়াহুর দাবি, থার্ড পার্টির ডাটাবেজ থেকে চুরি গেছে ইয়াহু মেইল ব্যবহারকারীদের তথ্য।
ইয়াহু জানিয়েছে, যাঁদের মেইল আক্রান্ত হয়েছে তাদের পাসওয়ার্ড পুনরায় ঠিক করার কাজ করছে ইয়াহু ভবিষ্যতে এ ধরনের আক্রমণ ঠেকাতে ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছে প্রতিষ্ঠানটি। এই চুরির ঘটনাটি আইনশৃঙ্খলা বাহিনীকে জানানো হয়েছে বলেও দাবি করেছে মার্কিন মেইল সেবাদাতা প্রতিষ্ঠানটি।
এদিকে, অনলাইন নিরাপত্তা বিশ্লেষকেরা পরামর্শ দিয়েছেন যাঁদের মেইল অ্যাকাউন্ট থেকে তথ্য চুরি হয়েছে বলে মনে হবে তাঁরা দ্রুত পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলুন। নতুন পাসওয়ার্ড অক্ষর, সংখ্যা, চিহ্নের সমন্বয়ে যতটা সম্ভব জটিল করে তুলুন।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here