জনতার নিউজ ঢাকা

আহসান উল্লাহ মাস্টার হত্যা মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশ

আওয়ামী লীগ নেতা ও সাবেক এমপি আহসান উল­াহ মাস্টার হত্যা মামলার ছয় আসামির মৃত্যুদণ্ড বহাল রেখে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ পেয়েছে। দুই বিচারপতির স্বাক্ষরের পরই রায়টি বুধবার সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

প্রকাশিত রায়টি ১৮২ পৃষ্ঠার। বিচারপতি মোহম্মদ বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের ডিভিশন বেঞ্চ গত ১৫ জুন বিএনপি নেতা নুরুল ইসলাম সরকারসহ ছয়জনের মৃত্যুদণ্ড বহাল রাখে হাইকোর্ট।

রায় ঘোষণার আড়াই মাস পর এই রায়প্রকাশ করা হলো। এখন এই রায়ের বিরুদ্ধে মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্তরা সুপ্রিম কোর্টে আপিল করবেন বলে তাদের আইনজীবীরা জানিয়েছেন।

মূল রায়টি লিখেছেন বিচারপতি কৃষ্ণা দেবনাথ। অপরদিকে বেঞ্চের জ্যেষ্ঠ বিচারক ওবায়দুল হাসান এই হত্যাকাণ্ড নিয়ে রাজনৈতিক যে দ্বন্দ্ব রয়েছে সে বিষয়টি নিয়ে রায়ে তিনি নিজস্ব অভিমত তুলে ধরেছেন।

তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকারের সময় ২০০৪ সালের ৭ মে নোয়াগাঁও এম এ মজিদ মিয়া উচ্চ বিদ্যালয় মাঠে প্রকাশ্যে গুলি করে হত্যা করা হয় সংসদ সদস্য ও আওয়ামী লীগ নেতা আহসান উল্লাহ মাস্টারকে। ঘটনার পরদিন তার ভাই মতিউর রহমান বাদি হয়ে টঙ্গী থানায় হত্যা মামলা দায়ের করেন। এ মামলায় ২০০৪ সালের ১০ জুলাই আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। সাক্ষ্যগ্রহণ ও যুক্তিতর্ক শেষে এ হত্যা মামলায় ২০০৫ সালের ১৬ এপ্রিল দ্রুত বিচার ট্রাইব্যুনাল ২২ জনকে মৃত্যুদণ্ড এবং ৬ জনকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করে। ওই রায়ের বিরুদ্ধে আসামিরা আপিল করেন। মামলাটি ডেথ রেফারেন্স আকারে হাইকোর্টে আসে। ঐ ডেথ রেফারেন্স ও আপিলের ওপর রাষ্ট্র ও আসামি পক্ষের আইনজীবীদের দীর্ঘ শুনানি শেষে হাইকোর্ট রায় ঘোষণা করে।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here