play৬৭ রানে আট উইকেট হারানোর পর ১৮০ রানে পৌঁছাতে একটা দলকে কি কি ‘অসম্ভব’ জয় করতে হবে? আর ১৮১ রান তাড়া করতে নেমে একটা দলকে হারতে হলে কি কি ‘ভুল’ করতে হবে? এই দুইয়ের মিশ্রণ কাল দেখা গেল মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। ফলাফল বৃষ্টিবিঘ্নিত ম্যাচে বাংলাদেশের ১৩ রানে হার। আবারো অধরাই থেকে গেল জয়! ১৮১ রানের টার্গেট ৪৩ ওভারে নেমে আসা ম্যাচে বড় কোন টার্গেট নয়। আর লাসিথ মালিঙ্গার করা প্রথম ওভারে ওপেনার এনামুল হক বিজয় আউট হয়ে ফিরে গেলেও ভালই সামলে নিয়েছিলেন আরেক ওপেনার সামসুর রহমান শুভ ও মুমিনুল হক। দ্বিতীয় উইকেট জুটিতে দু’জন মিলে যোগ করেন ৭৯ রান। ব্যাটিং বিপর্যয়ের সূচনা হয় এরপর থেকেই। মুমিনুল আউট হয়ে যান ৪৪ রানে। খানিক বাদে ক্যারিয়ারের দ্বিতীয় হাফ সেঞ্চুরি করেই বিদায় নেন শুভ। ৬২ রানে রান আউট হয়ে ফিরে যান তিনি। এরপর একে একে বিদায় নেন সাকিব আল হাসান, নাসির হোসেন, মাহমুদুল্লাহ রিয়াদ। টেল এন্ডাররাও প্রতিরোধ গড়তে পারেননি। অধিনায়ক মুশফিকুর রহিম চেষ্টা চালিয়েছিলেন কিন্তু তিনিও অ্যাঞ্জেলো ম্যাথুসকে অহেতুক ‘প্যাডেল স্কুপ’ করতে গিয়ে ক্যাচ তুলে দেন উইকেটের পিছনে কুমার সাঙ্গাকারার গ্লাফসে। আউটের এই ধরনই বাংলাদেশের ব্যাটিং ব্যর্থতার সবচেয়ে বড় প্রতীক! শেষ পর্যন্ত ২২ বল বাকি থাকতেই অল আউট বাংলাদেশ। সিরিজে এগিয়ে গেল শ্রীলঙ্কা।

শুরুটা করে দিয়ে যান দুই পেসার-রুবেল হোসেন ও আল আমিন। ২৮ রানের মাথায় দুই ওপেনার তিলকারত্নে দিলশান ও কুশল পেরেরাকে ফিরিয়ে দেন রুবেল। এরপরই আঘাত হানেন আল আমিন। এই ম্যাচ দিয়েই ওয়ানডে ক্রিকেটে পা রাখা এই ক্রিকেটার ফিরিয়ে দেন গোটা সিরিজ জুড়েই বাংলাদেশের ত্রাস হয়ে ওঠা কুমার সাঙ্গাকারাকে (৮*)। চলতি সিরিজে এই প্রথমবারের মতো ১০ রানের নিচে আউট হলেন সাঙ্গা।

স্পিনাররা দৃশ্যপটে আসার পর আরো করুণ অবস্থা ধারণ করে সফরকারীদের ব্যাটিং লাইন আপ। দেখতে দেখতে ৬৭ রানের মাথায় আট উইকেট হারিয়ে লঙ্কানরা তখন ধুকছে ১০০’র নিচে অল আউট হয়ে যাবার শঙ্কায়। এরপর হাল ধরেন দুই লোয়ার অর্ডার ব্যাটসম্যান-থিসারা পেরেরা ও সচিত্র সেনানায়েকে। স্ট্রোকের ফুলঝুড়ি আর বাংলাদেশি ফিল্ডারদের একের পর এক ক্যাচ মিসের সুযোগ কাজে লাগিয়ে এই দুই ব্যাটসম্যান নবম উইকেট জুটিতে যোগ করেন ৮২ রান। শেষ পর্যন্ত ৪০ ওভার ব্যাট করে সবগুলো উইকেট হারিয়ে অ্যাঞ্জেলো ম্যাথুসের দলের সংগ্রহ দাঁড়ায় ১৮০ রান।। কিন্তু সামান্য এই টার্গেটকেই বড় করে দিলেন ব্যাটসম্যানরা! জয় ‘উপহার’ নিয়ে মাঠ ছাড়লো লঙ্কা!

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here