newমুসলিম সম্প্রদায়ের কাছে শবে কদরের রাতটি অত্যন্ত মহিমান্বিত। এই রাতের ইবাদত হাজার রাতের ইবাদতের চেয়ে উত্তম। সারা বিশ্বের মুসলমানদের কাছে সওয়াব আদায় এবং গুনাহ মাফের রাত শবে কদর। এই রাতের প্রার্থণা হাজার রাতের প্রার্থণার চেয়ে কার্যকর। বলা হয়েছে, অন্যান্য সময় এক হাজার মাস ইবাদত করলে যে সওয়াব পাওয়া যাবে, কদরের এই এক রাতের ইবাদতে তার চেয়ে বেশি সওয়াব হাসিল করা সম্ভব। আর এই রাতটির এত ফজিলতের কারণ হলো, এই রাতে পবিত্র কোরআন নাজিল হয়েছিল। এই রাতকে কেন্দ্র করে ‘আল কদর’ নামে একটি সূরাও অবতীর্ণ হয়।

সারা রাত জেগে ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে আজ শুক্রবার পবিত্র শবে কদর পালন করছেন ধর্মপ্রাণ মুসলমানরা। অনেকে কবরস্থানে গিয়ে প্রয়াত মা-বাবা, আত্মীয়স্বজনের কবর জিয়ারত করে তাঁদের আত্মার শান্তির জন্য দোয়া করছেন।

শবে কদরের রাতে মুসলমানেরা মহান আল্লাহপাকের কাছে প্রার্থণা করে। রাতভর নফল নামাজ, কোরআন তিলাওয়াত, জিকির করে অতিবাহিত করে। এ উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ওয়াজ মাহফিল, দোয়া ও বিশেষ মোনাজাত হয়। রাতে মুসল্লিরা জিকির-আজকার করেন। কেবল বায়তুল মোকাররম নয়, তারাবিহর নামাজের পর সারা দেশের মসজিদে ওয়াজ মাহফিল ও বিশেষ মোনাজাত করা হয়।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here