newঅবিশ্বাস্য এক ইতিহাসের জন্ম দিয়ে কোটি ব্রাজিলিয়ান ভক্তদের চোখের জলে ভাসিয়ে ফাইনালে উঠে গেল জার্মানি। বিদায় নিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

বাংলাদেশ সময় মঙ্গলবার রাত দুইটায় ব্রাজিলের বেলো হরিজন্তে অনুষ্ঠিত ম্যাচে একাধিক রেকর্ড করে ফাইনালের টিকিট পেল জার্মানরা। স্বাগতিক ব্রাজিলকে ৭-১ গোলে হারিয়েছে তারা।

দলে ছিলেন না ব্রাজিলের রক্ষণভাগের অন্যতম কান্ডারি দলের অধিনায়ক সিলভা। তাই ব্রাজিলের রক্ষণভাগ কিছুটা দুর্বল থাকে সেটা সবাই ধারণা করেছিল। কিন্তু জার্মানরা যে স্বাগতিকদের জালে সাত সাতবার বল জড়াবে এই অনুমান কোনো ফুটবল বোদ্ধার দ্বারায় করা সম্ভব না। অথচ সেটাই করে দেখালো জার্মানরা। লাতিন ধ্রুপদিকে বুড়ো আঙুল দেখিয়ে লাতিনদের ঘরেই পাওয়ার ফুটবলের ঝান্ডা ওড়ালো ইউরোপের অন্যতম এই পরাশক্তি।

খেলার আধা ঘণ্টা না পেরোতেই জয় নিশ্চিত করে ফেলে জার্মানি! সেই সঙ্গে বেলো হরিজন্তে ঝরতে শুরু করে লাখো ব্রাজিলিয়ানের চোখের জল। মাঠে খেলা দেখতে আসা ব্রাজিলের সমর্থকরা একে অপরকে জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়ে।

খেলার ১১ মিনিটে মুলারের গোলে এগিয়ে গেছে জার্মানি। টনি ক্রুজের কর্নার পায়ের আলতো ছোঁয়া সিজারের জালে জড়ান গত আসরের গোল্ডেন বুট জয়ী এই স্ট্রাইকার। এটি তার এই বিশ্বকাপের পঞ্চম গোল। ২৩ মিনিটের মাথায় জার্মানদের ২-০ ব্যবধানে এগিয়ে দেন মিরস্লাভ ক্লোসা। সঙ্গে বিশ্বকাপে ব্যক্তিগত ১৬ গোল করে বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতার রেকর্ডটিও নিজের করে দেন এই জার্মান স্ট্রাইকার। এর পরে ২৪ ও ২৬ মিনিটে পরপর দুটি গোল করে ব্রাজিলের কবর রচনা করেন টনি ক্রুজ। খেলার ২৯ মিনিটে খেদিরার গোলে ৫-০ ব্যবধানে এগিয়ে যায় জার্মানি।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here