robiReport

নানা জটিলতা পেরিয়ে অবশেষে রোববার থেকে বাংলাদেশে চালু হল  বিনামূল্যের ইন্টারনেট। ফেইসবুকের (internet.org) ইন্টারনেট ডট ওআরজির প্রকল্পের মাধ্যমে এ সুবিধা পেতে যাচ্ছে বাংলাদেশ।

প্রকল্পটির সাথে সংশ্লিষ্টরা জানান, রোববার সকাল ১১টা থেকে বাংলাদেশে বিনামূল্যের এই ইন্টারনেট সুবিধা চালুর করা হয়েছে।

ইন্টারনেট ডট ওআরজি হলো ডাটা খরচ ছাড়াই নির্দিষ্ট কিছু কনটেন্ট ব্যবহারের নতুন একটি ধারণা। যেখানে জিরো ফেইসবুক আর জিরো উইকিপিডিয়ার সাথে কনটেন্ট সেবাদাতাকে যুক্ত করে ইন্টারনেট সেবা দেয়া হয়।

বাংলাদেশে এ প্রকল্পে প্রথমসারির কিছু সংবাদপত্র, জাতীয় তথ্য বাতায়ন, সার্ভিস পোর্টাল, ন্যাশনাল ফর্ম পোর্টালসহ কিছু সরকারি ওয়েবসাইট বিনামূল্যে পাওয়া যাবে।

পর্যায়ক্রমে সরকারের সব সেবা সাইট ও গুরুত্বপূর্ণ নাগরিক সেবার কনটেন্ট এতে যুক্ত হবে। ওআরজি অ্যাপ ও কম্পিউটারে কোন ডাটা খরচ ছাড়াই বিনামূল্যে এসব ওয়েবসাইট ও কনটেন্টের বিস্তারিত পাওয়া যাবে।

বাংলাদেশে ফেইসবুকের এই প্রকল্পটিতে ইতিমধ্যে যুক্ত হয়েছে মোবাইল অপারেটর রবি।

 

২০১৪ সালের মে মাসে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী সিলিকন ভ্যালির ফেইসবুক কার্যালয়ে গেলে ফেইসবুক কর্মকর্তা আঁখি দাসকে বাংলাদেশে ফ্রি ইন্টারনেট চালুর বিষয়ে প্রথম প্রস্তাব দেন।

এরপর ধারাবাহিক যোগাযোগ চালিয়ে  চলতি বছরের ফেব্রুয়ারিতে ডিজিটাল ওয়ার্ল্ডে এই ফ্রি ইন্টারনেট চালুর বিষয়ে ফেইসবুক কর্মকর্তাদের সাথে জোর আলোচনা চালান পলক।  তখন বিশ্বের আরও কয়েকটি দেশের মতো বাংলাদেশেও ইন্টারনেট ডটওআরজি প্রকল্প চালুর প্রতিশ্রুতি দেন ফেইসবুকের কর্মকর্তা আঁখি দাস।

পরে প্রতিমন্ত্রী ফেইসবুকসহ সংশ্লিষ্ট সকল পক্ষকে নিয়ে বিষয়টি চূড়ান্ত করেন।  গত ২১ এপ্রিল প্রকল্পটি চালুর সিদ্ধান্ত হয়। সেভাবে অনুষ্ঠান আয়োজনেরও উদ্যোগ নেয়া হয়। কিন্তু প্রকল্পটির সাথে যুক্ত হতে মোবাইল আপারেটরদের রেগুলেশন সংক্রান্ত জটিলতা ও কনটেন্ট প্রোভাইডারের অভাবে সে উদ্যোগও ভেস্তে যায়।

ফলে প্রকল্প প্রতিষ্ঠানের কর্মকর্তারা ঢাকায় এসে সমস্যা সমাধানে নতুন করে আলাপ-আলোচনা চালান ।  অবশেষে পলকের নির্দেশনায় ১০ মে থেকে প্রকল্পটি চালুর সিদ্ধান্ত নেয়া হয়।

ফেইসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বিশ্বের ইন্টারনেট সুবিধাবঞ্চিত মানুষের দোরগোড়ায় ইন্টারনেট সেবা দিতে ইন্টারনেট ডটওআরজি প্রতিষ্ঠা করেন। এটি একটি বৈশ্বিক অংশিদারিত্বমূলক উদ্যোগ। এশিয়া, আফ্রিকাসহ বিভিন্ন মহাদেশের ইন্টারনেট সুবিধাবঞ্চিত মানুষের কাছে ইন্টারনেট পৌঁছানোই এর মূল লক্ষ্য।

ইতিমধ্যে এ প্রকল্প তানজানিয়া, কেনিয়া, কলাম্বিয়া, ঘানা, জাম্বিয়া ও ভারতে শুরু হয়েছে।

মূলত স্যামসাং, এরিকসন, মিডিয়াটেক, ওপেরা সফটওয়্যার, কোয়ালকম, নকিয়া এবং ফেইসবুক এর প্রতিষ্ঠাতা সদস্য। তবে প্রতিষ্ঠাতা সদস্য ছাড়াও অন্যান্য মোবাইল প্রযুক্তি কোম্পানির সাথে এই ইন্টারনেট সেবা নিয়ে সামগ্রিক সহযোগিতার উদ্যোগটিই ইন্টারনেট ডটওআরজি। বিশ্বের ৪শত কোটি মানুষকে অনলাইনে আনতে কাজ করছেন তারা।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here