Roadবিএনপি নেতৃত্বাধীন ১৮-দলীয় জোটের ডাকা পঞ্চম দফা অবরোধ চলাকালে শনিবার রাত থেকে গতকাল রবিবার সন্ধ্যা পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের উপর ও দলীয় কার্যালয়ে হামলা চালানো হয়েছে। কিছু জায়গায় বিক্ষিপ্ত সংঘর্ষ, ভাংচুর, বোমাবাজি ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এছাড়া সম্প্রতি চট্টগ্রামে বোমা হামলায় দগ্ধ এক ট্রাকচালক গতকাল ঢাকায় নেয়ার পথে মারা গেছেন।

অবরোধ চলাকালে সাতক্ষীরায় যৌথবাহিনীর সঙ্গে সংঘর্ষে দুই শিবিরকর্মী গুলিবিদ্ধ হয়েছেন। ময়মনসিংহের গৌরীপুরে পেট্রোল বোমা হামলায় যাত্রীসহ ৩ জন গুরুতর দগ্ধ হয়েছেন। জয়পুরহাটের পাঁচবিবিতে সংঘর্ষের পর পৌর মেয়রের বাড়ি ও স্থানীয় আওয়ামী লীগ অফিসে আগুন দিয়েছে অবরোধকারীরা। এ ঘটনায় শহরে ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। দিনাজপুরে সরকারি দলের সমাবেশে হামলা করে সভামঞ্চ ও ১৩টি সাইকেল-মোটরসাইকেল পুড়িয়ে দিয়েছে ১৮ দলের কর্মীরা। গাইবান্ধায় পাকা সড়ক কেটে গভীর গর্ত করে প্রতিবন্ধকতা সৃষ্টি করে তারা। সীতাকুণ্ডে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ১৫ পণ্যবাহী গাড়িতে হামলা চালায় অবরোধকারীরা। বগুড়ায় পণ্যবাহী ৬ ট্রাকে অগ্নিসংযোগ ও অর্ধশত গাড়ি ভাঙচুর করা হয়।

দশম জাতীয় সংসদ নির্বাচন বাতিল ও তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা চালুর দাবিতে ডাকা ৮৩ ঘণ্টার এই অবরোধ কর্মসূচি চলবে আগামী মঙ্গলবার বিকাল পাঁচটা পর্যন্ত। খবর ইত্তেফাক প্রতিনিধি ও সংবাদদাতাদের।

কমলনগর (লক্ষ্মীপুর): চট্টগ্রামে অবরোধকারীদের পেট্রোল বোমায় দগ্ধ ট্রাকচালক আহসান উল্যাহ (৩৮) মারা গেছেন। গতকাল সকাল ৮টার দিকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়। আহসান উল্যাহ লক্ষ্মীপুর জেলার কমলনগর উপজেলার চর মার্টিন এলাকার বাসিন্দা আহমদ উল্যাহর ছেলে। গত মঙ্গলবার (১৭ ডিসেম্বর) চট্টগ্রাম থেকে পণ্য বোঝাই ট্রাক নিয়ে কুমিল্লা যাওয়ার পথে গভীর রাতে দুর্বৃত্তরা ট্রাকে পেট্রোলবোমা ছুঁড়ে মারলে আহসান উল্যাহ অগ্নিদগ্ধ হন।

পাঁচবিবি (জয়পুরহাট): গতকাল দুপুর ১২টার দিকে আওয়ামী লীগ কর্মীরা মিছিল নিয়ে উপজেলা সদরের জনতা ব্যাংকের সামনে ১০/১২টি ককটেলের বিস্ফোরণ ঘটায়। এতে ছাত্রদল কর্মী রুবেল, রানু, রিফাত, এরফান ও জামায়াত কর্মী ফজল আহত হয়। এদের মধ্যে এরফানের অবস্থা গুরুতর। পরে বিএনপি-জামায়াতের বিক্ষুব্ধ কর্মীরা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র হাবিবুর রহমান হাবিবের বাড়ি ভাংচুর ও অগ্নিসংযোগ করে। এক পর্যায়ে বারোয়ারী চত্বরে আ’লীগের অস্থায়ী অফিস ঘরে অগ্নিসংযোগ ও বেশ কিছু ব্যবসা প্রতিষ্ঠানে ইটপাটকেল নিক্ষেপ ও ভাংচুর চালায় বিক্ষুব্ধ কর্মীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে উপজেলা প্রশাসন বেলা সাড়ে ১২টা থেকে রাত ১০টা পর্যন্ত শহরে ১৪৪ ধারা জারি করে। জেলা প্রশাসক মোঃ ইয়াসিন ১৪৪ ধারা জারির কথা নিশ্চিত করেন।

দিনাজপুর: জামায়াত-শিবিরের সশস্ত্র ক্যাডারদের হামলায় আওয়ামী লীগের প্রতিবাদ সভা পণ্ড হয়ে গেছে। এসময় মঞ্চসহ ৬টি মোটরসাইকেল ও ৭টি বাইসাইকেল পুড়িয়ে দেয়া হয়। এ ঘটনায় পুলিশসহ আওয়ামী লীগের ৫ জন আহত হয়েছেন। ৪৮ জনের নাম উল্লেখ করে দ্রুত বিচার আইনে মামলা হয়েছে। শনিবার সন্ধ্যা সাড়ে ৭টায় দিনাজপুরের কাহারোল উপজেলার দশমাইল মোড়ে ৫নং সুন্দরপুর ইউনিয়ন আওয়ামী লীগ যুদ্ধাপরাধী কাদের মোল্লার ফাঁসির বিরুদ্ধে পাকিস্তানের ভূমিকার প্রতিবাদে সমাবেশের আয়োজন করলে এ হামলা চালানো হয়।

এদিকে গতকাল ভোরে দিনাজপুর-গোবিন্দগঞ্জ মহাসড়কের ঘোড়াঘাট ও রানীগঞ্জে অবরোধকারীরা ২১টি ট্রাক ও ৫টি কোচ ভাংচুর করেছে। তারা ঘোড়াঘাট থানার এসআই মিজান ও এএসআই নজরুলের মোটরসাইকেল ভাংচুর করে উভয়কে আহত করে।

সাতক্ষীরা : গতকাল সন্ধ্যায় দেবহাটার কুলিয়া থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিবির ক্যাডার মাসুম বিল্লাহকে (২২) আটক করে যৌথ বাহিনী। এ খবরে জামায়াত-শিবির সংঘবদ্ধ হয়ে যৌথ বাহিনীর ওপর ইট পাটকেল ও গুলি বর্ষন করে। জবাবে যৌথ বাহিনীও পাল্টা ৭ রাউন্ড গুলি ছোড়ে। এসময় মাসুম বিল্লাহ গুলিবিদ্ধ হয়। পরে তাকে গুলিবিদ্ধ অবস্থায় আটক করে পুলিশ পাহারায় সদর হাসপাতালে ভর্তি করা হয়।

এদিকে উপজেলার পারুলিয়া এলাকায় সড়কের ওপর গাছের গুড়ি ফেলে অবরোধ করার সময় পারুলিয়া গ্রামের মশিউর রহমান (৪৫) নামের এক জামায়াত কর্মীকে আটক করে ২ বছরের সশ্রম কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত।

এছাড়া শনিবার রাতে জেলার কালিগঞ্জ উপজেলার কুশলিয়া এলাকায় যৌথবাহিনী নিয়মিত মামলার আসামি ধরতে গেলে জামায়াত-শিবিরের সাথে তাদের সংঘর্ষ হয়। এতে যৌথবাহিনীর গুলিতে আহত হয় শিবিরকর্মী আশরাফুল ইসলাম বাবু। যৌথবাহিনী সেখান থেকে তাকে আটক করে সাতক্ষীরা সদর হাসপাতালে ভর্তি করে।

বগুড়া:গতকাল ভোরে বগুড়ার মহাস্থানগড় এলাকায় ২টি ট্রাকে অগ্নিসংযোগ করে অবরোধকারীরা। এসময় আরো একটি ট্রাককে ধাওয়া দিলে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। এছাড়া শনিবার রাত সাড়ে ১১টার দিকে বগুড়া-ঢাকা মহাসড়কে জেলার শাজাহানপুর ফটকি ব্রিজ এলাকায় সবজিবাহী ৪টি ট্রাকে আগুন এবং প্রায় অর্ধশত যানবাহন ভাংচুর করে দুর্বৃত্তরা। একই সময়ে নয়মাইল এলাকায় বেশকিছু পরিবহনে হামলা ও ভাংচুরের ঘটনা ঘটে।

সীতাকুণ্ড (চট্টগ্রাম) :শনিবার সন্ধ্যায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বাড়বকুণ্ড উচ্চ বিদ্যালয়ের সামনে অবরোধীকারীরা ২০/২৫টি গাড়ি ভাংচুর করে। অপরদিকে বারৈয়াঢালা ইউনিয়নের পশ্চিম লালানগর গ্রামে বৌদ্ধপুকুর এলাকায় বিএনপি-জামায়াত সমর্থিত ৭টি দোকান ও ১টি বাড়ি ভাংচুরসহ মহসিন নামে এক জামায়াত কর্মীর বাড়ি ও পোল্ট্রি ফার্মে দুর্বৃত্তরা ভাংচুর করে আগুন দেয়ার চেষ্টা চালায়। এসময় দুর্বৃত্তরা দোকানে থাকা ফ্রিজ, টিভি ও আসবাবপত্রের ব্যাপক ক্ষতি করে বেশ কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটায় বলে স্থানীয় ব্যবসায়ীরা জানান। এঘটনায় মোঃ সেলিম, নাজিমুদ্দিন, মোঃ আজগরসহ প্রায় ৭ ব্যবসায়ী আহত হন।

ময়মনসিংহ:গৌরীপুরে দুর্বৃত্তদের ছোঁড়া পেট্রোল বোমায় পুড়ে যাওয়া সিএনজি যাত্রী শাহজাহানকে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে উন্নত চিকিত্সার জন্য ঢাকা মেডিক্যালের বার্ণ ইউনিটে পাঠানো হচ্ছে। শনিবার রাত প্রায় ৮টার দিকে ময়মনসিংহ থেকে গৌরীপুরের রামপুরে যাওয়ার পথে দুর্বৃত্তরা ওই অটোরিকশায় পেট্রোল বোমা ছুঁড়ে মারে। এসময় চালকসহ তিন যাত্রী আহত হন। শাহজাহানের শরীরের ৪৫ শতাংশ পুড়ে গেছে বলে জানা গেছে।

সেনবাগ (নোয়াখালী): শনিবার রাত থেকে গতকাল ভোর পর্যন্ত অবরোধ সমর্থকরা উপজেলার ছমির মুন্সিরহাট এলাকায় ১২টি, ভুঁইয়ার দিঘীর রাস্তার মাথা এলাকায় ২টি ও সেবারহাট বাজারে ৩টিসহ কমপক্ষে ১৫টি পণ্যবাহী ট্রাক ভাংচুর করেছে। এ সময় ট্রাক চালক জসিম উদ্দিন (৩৮) গুরুতর আহত হন। তাকে নোয়াখালী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গাইবান্ধা: গতকাল রবিবার গাইবান্ধা-পলাশবাড়ি সড়কের গড়েয়া নামক স্থানে ৬ ফুট পাকা রাস্তা কেটে গভীর গর্ত করেছে অবরোধকারীরা। এছাড়া রংপুর-বগুড়া মহাসড়ক ও গাইবান্ধা-পলাশবাড়ি সড়কের বিভিন্ন স্থানে গাছ কেটে ফেলে অবরোধ সৃষ্টি করা হয়েছে। এ কারণে রংপুর-বগুড়া মহাসড়ক, গাইবান্ধা-পলাশবাড়ি সড়কসহ গাইবান্ধা জেলা উপজেলার প্রধান প্রধান সড়কগুলোতে যানবাহন চলাচল বন্ধ থাকে। তবে গাইবান্ধার অতিরিক্ত জেলা পুলিশ সুপার মোশারফ হোসেন জানায়, বেলা ২ টার দিকে কেটে ফেলা রাস্তাটি সংস্কার করা হয়েছে।

এদিকে চলমান হরতাল ও অবরোধের বলি গাইবান্ধার বিভিন্ন সড়কের দুই ধারের সহস াধিক গাছ যে যেভাবে পেরেছে লুট করছে বলে অভিযোগ পাওয়া গেছে। কোথাও আওয়ামী লীগ-বিএনপি, কোথাও জামায়াত-শিবির, কোথায়ও ইউনিয়ন পরিষদ, আবার কোথাও পুলিশ ও স্থানীয় প্রভাবশালী ব্যক্তিরা গাছ ভাগবাটোয়ারা করে নিয়েছেন বলে জানা গেছে। জেলা পরিষদ নির্বাহী কর্মকর্তা কল্লোল চক্রবর্তী জানান, দুই তিন জায়গায় স্থানীয় প্রশাসনের সহায়তায় সামান্য কয়েকটি গাছ উদ্ধার করা সম্ভব হলেও বেশিরভাগই হরিলুট হয়েছে। এনিয়ে পলাশবাড়ী থানায় একটি মামলা করেছে জেলা পরিষদ।

ক্ষেতলাল (জয়পুরহাট):উপজেলা সদরে আওয়ামী লীগের অবরোধ বিরোধী মিছিল বিএনপি অফিস অতিক্রম করার সময় মিছিলের উপর ২টি ককটেল বিস্ফোরণ ঘটলে মিছিলকারীরা উত্তেজিত হয়ে বিএনপি অফিসে হামলা করে ভাংচুর চালায়। হামলায় পৌর ছাত্রদলের যুগ্ম আহবায়ক শাহিন মৃধা এবং বিস্ফোরিত ককটেলে যুবলীগের সভাপতি ফাইট তালুকদার ও স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক রফিকুল ইসলাম আহত হন।

কলমাকান্দা (নেত্রকোনা): উপজেলার কৈলাটি ইউনিয়নের পাগলা কৈলাটি গ্রামের রঞ্চিত ঘোষের বাড়ীর মন্দিরে একটি ও মাঝিবাড়ি মন্দিরে একটি কালিমূর্তি শনিবার রাতে দুর্বৃত্তরা ভেঙ্গে ফেলেছে।

লক্ষ্মীপুর: গতকাল সকালে সদর উপজেলার দালাল বাজারে ওই ইউনিয়ন যুবলীগের আহবায়ক মোঃ সোলায়মান হাওলাদারের ওপর হামলা চালায় অবরোধকারীরা। এ সময় যুবলীগ নেতাকে এলোপাতাড়ি পিটিয়ে গুরুতর আহত করে তার ব্যবহূত মোটরসাইকেলটি পুড়িয়ে দেয় তারা। পরে স্থানীয়রা গুরুতর আহত অবস্থায় তাকে উদ্ধার করে লক্ষ্মীপুর সদর হাসপাতালে ভর্তি করেন।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here